২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৬:০৭:৩৮ অপরাহ্ন
সরকার নির্বাচন পর্যন্ত রুটিন কাজ করবে: আইনমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ১৮-১১-২০২৩
সরকার নির্বাচন পর্যন্ত রুটিন কাজ করবে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, সরকার নির্বাচন পর্যন্ত রুটিন কাজ করে যাবে, এ সময়ে কোনো নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেবে না। বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী একথা বলেন।


সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, তফশিল ঘোষণার পর এখন সরকারের কাজকর্ম কেমন হবে? উত্তরে আইনমন্ত্রী বলেন, সংবিধানে নির্বাচনকালীন সরকার বলে কিছু নেই। ব্যাপারটা হচ্ছে গণতন্ত্রকে সঠিকভাবে চালিত করার জন্য নির্বাচনকালীন যে সরকার থাকে, তারা নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেয় না। লেভেল প্লেয়িং ফিল্ড যেন থাকে।


রুটিন কাজ বলতে কী বোঝানো হচ্ছে, সে বিষয়ে আইনমন্ত্রী বলেন, গতানুগতিক অফিস চলা। তিনি আরও বলেন, এ সময়ে উন্নয়নকাজ চলমান থাকবে। কিন্তু নতুন করে উন্নয়নকাজ শুরু হবে না (নতুন প্রকল্প)। যা কিছু নির্বাচনে একটি দলের পক্ষে প্রভাবিত করতে পারে, সে রকম কাজ করা হবে না।


এ সময়ে আইন হবে কিনা, জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আইন হবে না। কারণ, সংসদ অধিবেশন বসবে না। কিন্তু যদি এমন প্রয়োজন হয় যে অধ্যাদেশ দিয়ে আইন জারি করতে হবে, সেটি বিশেষ কারণে বিশেষ ব্যবস্থা হতে পারে বলে মনে করেন আইনমন্ত্রী। এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, সংবিধান অনুযায়ী আমরা চলব, সংবিধানের বাইরে আমরা কিছুই করব না। আরেক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, গ্রহণযোগ্য নির্বাচন হচ্ছে জনগণ যদি ভোট দেন, কে এল, কে না এল, কোন রাজনৈতিক দল এল না, সেটা বড় ব্যাপার নয়। জনগণ যদি ভোট দেন, সেটাই গ্রহণযোগ্য। কারণ, জনগণ সব ক্ষমতার উৎস।


শেয়ার করুন