২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৬:৪২:০৫ পূর্বাহ্ন
রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু আজ
  • আপডেট করা হয়েছে : ২৬-০১-২০২৪
রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফলাফল শুক্রবার দুপুর ১২টার মধ্যে প্রকাশিত হবে। মনোনীত শিক্ষার্থীদের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠিয়ে ফলাফল জানিয়ে দেওয়া হবে। মনোনীত শিক্ষার্থীরা শুক্রবার দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন, যা চলবে ২৯ জানুয়ারি দিবাগত রাত ১২টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক খাদেমুল ইসলাম মোল্লা এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ফল প্রস্তুতের কাজ চলছে। মনোনীত শিক্ষার্থীদের মোবাইল নম্বরে এসএমএস পাঠিয়ে ফলাফল জানিয়ে দেওয়া হবে। প্রথম ধাপে মনোনীত শিক্ষার্থীরা শুক্রবার দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া চলবে ২৯ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত। প্রথম দফা আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে আরও তিনটি ধাপে চূড়ান্ত আবেদন করতে পারবেন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি থেকে জানা যায়, প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি/সমমান পরীক্ষায় ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজারসহ বিভিন্ন কোটায় আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। মোট চার দফায় চূড়ান্ত আবেদন করতে হবে। প্রথম ধাপে মনোনীত শিক্ষার্থীরা শুক্রবার থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে পারবেন। প্রথম দফা আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে দ্বিতীয় দফায় ১ থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় দফা ৬ ও ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফা ১০ ও ১১ ফেব্রুয়ারি চূড়ান্ত আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

গতবারের মতো ২০২৩-২৪ শিক্ষাবর্ষেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ ও চূড়ান্ত আবেদন ফি অপরিবর্তিতের সুযোগ থাকছে। যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন, কেবল তারাই ইউনিটের নির্ধারিত চূড়ান্ত আবেদন ফি জমা দেবেন। ‘বি’ ইউনিটের (বাণিজ্য) জন্য চূড়ান্ত আবেদন ফি সার্ভিস চার্জসহ ১ হাজার ১০০ টাকা এবং ‘এ’ ইউনিট (মানবিক) ও ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের চূড়ান্ত আবেদন ফি সার্ভিস চার্জসহ নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২০ টাকা।

শেয়ার করুন