০৫ মে ২০২৪, রবিবার, ১২:৩১:১৮ পূর্বাহ্ন
শিশুদের তিরস্কার করবেন না, স্নেহ ভালোবাসা দিন
  • আপডেট করা হয়েছে : ২৯-০৭-২০২৩
শিশুদের তিরস্কার করবেন না, স্নেহ ভালোবাসা দিন

সন্তানদের প্রতি অভিভাবকদের আরও মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া তাদের মেধা অনুযায়ী দক্ষতা বিকাশে সহায়তা করতে পারে। গতকাল শুক্রবার গণভবনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল গ্রহণকালে তিনি এসব কথা বলেন।


শেখ হাসিনা বলেন, আপনার শিশুদের অন্য ব্যক্তির বাচ্চাদের সঙ্গে তুলনা করবেন না বরং তাদের মেধা অনুযায়ী দক্ষতা বিকাশ করতে দিন। তাদের তিরস্কার করবেন না বরং তাদের আরও স্নেহ-ভালোবাসা দিন, যাতে তারা তাদের পড়াশোনায় মনোযোগ দিতে পারে।


শিক্ষা এমন একটি সম্পদ, যা কেড়ে নেওয়া যায় না উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এটা সবসময় প্রয়োজন হবে। তাই শিক্ষার প্রতি আপনাদের আরও আন্তরিক হতে হবে। আপনাদের অনুরোধ করছি, আপনার সন্তানরা কোথায় যায় এবং তারা কী করে সেদিকে মনোযোগ দিন।


পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের আগামী বছরের জন্য নিজেদের প্রস্তুত করার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি অকৃতকার্য ছাত্রদের বলব, হতাশ হওয়ার কিছু নেই। হতাশা মানুষকে বেশি কষ্ট দেয় বরং আমি আশা করি, তোমরা ভবিষ্যতে আরও ভালো উপায়ে সফল হওয়ার জন্য নিজেকে প্রস্তুত করবে। তুমি অকৃতকার্য হয়েছ; কিন্তু যদি একটু মনোযোগ সহকারে পড়াশোনা কর, তবে তুমি ভালো ফলাফল পেতে পার। অকৃতকার্য শিক্ষার্থীরা যাতে ভবিষ্যতে ভালো ফল করতে পারে, সেদিকে শিক্ষকদের আরও মনোযোগী হতে বলেন।


শিক্ষার মান উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এখন আমাদের শিক্ষার মান আরও উন্নত করতে হবে এবং আমাদের শিশুরা যাতে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে, সে ব্যবস্থা নিতে হবে।


মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সচিব সুলেমান খানের সঞ্চালনায় অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বক্তব্য দেন।



শেয়ার করুন