২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:০৯:০৬ অপরাহ্ন
বাংলাদেশ-ডেনমার্ক যৌথ কর্মপরিকল্পনার উদ্বোধন
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২৩
বাংলাদেশ-ডেনমার্ক যৌথ কর্মপরিকল্পনার উদ্বোধন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন ও ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা ও বৈশ্বিক জলবায়ু নীতিবিষয়ক মন্ত্রী ড্যান জর্গেনসেন গতকাল পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সভাকক্ষে টেকসই ও সবুজ ফ্রেমওয়ার্ক এনগেজমেন্ট বিষয়ে বাংলাদেশ-ডেনমার্ক জয়েন্ট অ্যাকশন প্ল্যান যৌথভাবে উদ্বোধন করেন।


 


পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও প্রধানমন্ত্রীর জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী, বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রুপ পিটারসেন, অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন ও সঞ্জয় কুমার ভৌমিক এবং বাংলাদেশ ও ডেনিশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।


পরিবেশমন্ত্রী বলেন, ‘‌গত ৯ জুন কোপেনহেগেনে বাংলাদেশ ও ডেনমার্কের মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠকে স্বাক্ষরিত জয়েন্ট অ্যাকশন প্ল্যানের আওতায় ডেনমার্ক বাংলাদেশকে নিম্ন কার্বন পাথওয়ে, সম্পদ-দক্ষ ও সার্কুলার অর্থনীতিতে রূপান্তরিত করতে সহায়তা করবে। এ চুক্তি অনুসারে টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডা ও প্যারিস জলবায়ু চুক্তির সঙ্গে সামঞ্জস্য রেখে জলবায়ু পরিবর্তনের অভিযোজন, প্রশমন, পরিবেশগত ক্ষতি ও জীববৈচিত্র্যের ক্ষতির ওপর দৃষ্টি নিবদ্ধ করে একটি টেকসই ও সবুজ ভবিষ্যৎ অর্জনের লক্ষ্যে দুই দেশ কাজ করবে।’

শেয়ার করুন