২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:১৪:৩০ অপরাহ্ন
স্থগিত ৩ শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা
  • আপডেট করা হয়েছে : ১৩-০৮-২০২৩
স্থগিত ৩ শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা

প্রাকৃতিক দুর্যোগের কারণে স্থগিত চট্টগ্রাম, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৭ আগস্ট থেকে শুরু হওয়ার কথা থাকলেও প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন শিক্ষা বোর্ডে পরীক্ষা শুরু হবে ২৭ আগস্ট। 


আজ রোববার এই তিন বোর্ড পৃথকভাবে স্থগিত পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করে। 


চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সূচি অনুযায়ী, এই বোর্ডের ১৭ আগস্টের বাংলা প্রথমপত্রের পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, ২০ আগস্টের বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা ১ অক্টোবর, ২২ আগস্টের ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা ৩ অক্টোবর এবং ২৪ আগস্টের ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা ৫ অক্টোবর নেওয়া হবে। 


মাদ্রাসা শিক্ষা বোর্ডের সূচি অনুযায়ী, ১৭ আগস্টের কোরআন মাজিদ পরীক্ষা আগামী ১ অক্টোবর, ২০ আগস্টের আরবি প্রথম পত্র (সাধারণ বিভাগ) ও আরবি সাহিত্য (বিজ্ঞান ও মুজাব্বিদ মাহির বিভাগ) পরীক্ষা আগামী ৩ অক্টোবর, ২২ আগস্টের বাংলা প্রথম পত্র পরীক্ষা ৫ অক্টোবর এবং ২৪ আগস্টের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। এ ছাড়া ৯ অক্টোবর থেকে ১৭ অক্টোবরের মধ্যে আলিমের ব্যবহারিক পরীক্ষা শেষ করতে বলেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। 


অন্যদিকে কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম/বিএমটি) দ্বাদশ ও একাদশ শ্রেণির নতুন সূচি অনুযায়ী, দ্বাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-২ পরীক্ষা ১৭ সেপ্টেম্বর, ২০ আগস্টের ইংরেজি-২ পরীক্ষা ১৯ সেপ্টেম্বর, ২২ আগস্টের কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-২ পরীক্ষা ২১ সেপ্টেম্বর এবং ২৪ আগস্টের বিজনেস ইংলিশ অ্যান্ড কমিউনিকেশন পরীক্ষা ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। 


এইচএসসি পরীক্ষা পেছাল ৩ শিক্ষা বোর্ডেএইচএসসি পরীক্ষা পেছাল ৩ শিক্ষা বোর্ডে

এই বোর্ডের একাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-১ পরীক্ষা ১৭ সেপ্টেম্বর, ২০ আগস্টের ইংরেজি-১ পরীক্ষা ১৯ সেপ্টেম্বর, ২২ আগস্টের কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-১ পরীক্ষা ২১ সেপ্টেম্বর এবং ২৪ আগস্টের ব্যবসায় গণিত ও পরিসংখ্যান পরীক্ষা ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। 


এর আগে গত শুক্রবার রাতে আন্তশিক্ষা বোর্ডের সমন্বয়ক প্রফেসর তপন কুমার সরকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে, প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা ১০ দিন পিছিয়ে দেওয়ার কথা জানান। 


চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ৯টি সাধারণ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ৪৩ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে। ঘোষিত রুটিন অনুযায়ী, আগামী ১৭ আগস্ট থেকে শুরু হবে এইচএসসি ও সমমান পরীক্ষা। এর তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ২৫ সেপ্টেম্বর। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ২৬ সেপ্টেম্বর। ৪ অক্টোবর শেষ হবে ব্যবহারিক পরীক্ষা।


শেয়ার করুন