২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৩৪:৪৪ অপরাহ্ন
রাশিয়ায় সামরিক মহড়ার জন্য পৌঁছেছে বিদেশি সেনা
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২২
রাশিয়ায় সামরিক মহড়ার জন্য পৌঁছেছে বিদেশি সেনা

রাশিয়ার পূর্বাঞ্চলে যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে বিশ্বের বিভিন্ন দেশের সেনারা সেখানে পৌঁছেছে। চীনও এ মহড়ায় অংশগ্রহণ করবে। মস্কো ও পশ্চিমা বিশ্বের দেশগুলোর মধ্যে উত্তেজনার প্রেক্ষাপটে তারা এমন মহড়া চালাতে যাচ্ছে। 

সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপির।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, এ সামরিক মহড়ায় অংশগ্রহণ করবে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র দেশ বেলারুশ, ভারত, মঙ্গোলিয়া ও সিরিয়াসহ ক্রেমলিনের বন্ধুপ্রতিম দেশগুলোর সেনারা।

জানা যায়, আগামী ১ থেকে ৭ সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে এ মহড়া অনুষ্ঠিত হবে। মহড়াটি ওখতস্ক সাগর ও জাপান সাগরের জলসীমার পাশাপাশি রাশিয়ার পূর্বাঞ্চলের সাতটি সামরিক প্রশিক্ষণ এলাকাজুড়ে চালানো হবে। ২০১৮ সালে একই ধরনের সামরিক মহড়া চালানো হয়েছিল।

এ মাসের শুরুর দিকে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করে তারা এ সামরিক মহড়ায় অংশ নেবে। তবে তারা কত সেনা পাঠাচ্ছে সে ব্যাপারে কিছু জানায়নি।

বেইজিং এক বিবৃতিতে বলেছে, যৌথ এ সামরিক মহড়ায় তাদের অংশগ্রহণের সঙ্গে ‘বর্তমান আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতির কোনো সম্পর্ক নেই।’

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ৫০ হাজারেরও বেশি সেনা এবং ১৪০টি বিমান ও ৬০টি জাহাজসহ সামরিক সরঞ্জামাদির পাঁচ হাজার ইউনিট ভস্তক-২০২২ নামের এ সামরিক মহড়া চালাবে।

এতে আরও বলা হয়, মহড়ায় অংশ নিতে যাওয়া সেনারা রাশিয়ার একেবারে পূর্বাঞ্চলে অবস্থিত সার্গেইয়েভস্কি প্রশিক্ষণ কেন্দ্রে পৌঁছেছে এবং তারা প্রস্তুতি নেওয়া ও তাদের অস্ত্র গ্রহণের কাজ শুরু করেছে।

তবে এই সামরিক মহড়ায় প্রত্যেক দেশ থেকে কত সেনা আসছে সে বিষয়ে কিছু বলেনি মস্কো।

শেয়ার করুন