৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:৩৮:০৭ অপরাহ্ন
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে এমপি বাদশাকে শোকজ
  • আপডেট করা হয়েছে : ০৪-১২-২০২৩
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে এমপি বাদশাকে শোকজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাজশাহী-২ আসনের ওয়ার্কার্স পার্টির প্রার্থী ফজলে হোসেন বাদশা এমপি শোকজ করা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান বিকাশ কুমার বসাক সাক্ষরিত শোকজ নোটিশ আজ সোমবার রাজশাহী-২ আসনে ওয়ার্কার্সপার্টির প্রার্থী ফজলে হোসেন বাদশা এমপি কাছে পাঠানো হয়েছে। একই সাথে স্বশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা চাওয়াও হয়েছে।

শোকজ নোটিশে বলা হয়েছে, ফজলে হোসেন বাদশা রাজশাহী-২ আসন থেকে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির মনোনিত প্রার্থী। মনোনিত প্রার্থী হওয়া সত্ত্বেও আপনার পক্ষে দলীয় নেতা-কর্মীরা গত ৩ ডিসেম্বর নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।

উক্ত সমাবেশে আপনার পক্ষে এবং আপনার নেতৃত্বে শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের অগ্রযাত্রাকে এগিয়ে নেয়ার আহবান জানানো হয়। উক্ত সমাবেশের ফলে জনগণের চলাচলের চরম প্রতিবন্ধকতা সৃষ্টি হয় যা বহুল প্রচারিত ‘দৈনিক সোনালী সংবাদ’ সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়। ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮-এর ৬ (ঘ) নং বিধি অনুযায়ী কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা উহার মনোনিত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাঁহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি জনগণের চলাচলের বিঘ্ন সৃষ্টি করিতে পারে এমন কোন সড়কে জনসভা কিংবা পথসভা করতে পারবেনা।

তাছাড়া, উক্ত বিধিমালার ১২নং বিধি মতে কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা উহার মনোনিত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাঁহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের ৩ সপ্তাহ সময়ের পূর্বে কোন প্রকার নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না। উপরোক্ত মিছিল ও সমাবেশের মাধ্যমে ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’-এর ৬ (ঘ) ও ১২নং বিধি লঙ্ঘিত হয়েছে।

এমতাবস্থায়, ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’-এর ৬ (ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না তত্মর্মে আগামী বৃহস্পতিবার ৭ ডিসেম্বর বিকেল ৩টায় স্ব-শরীরে হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো।

শেয়ার করুন