২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:৪৫:৩২ অপরাহ্ন
ভারত বনাম নিউজিল্যান্ড: পরিসংখ্যানে এগিয়ে যে দল
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২৩
ভারত বনাম নিউজিল্যান্ড: পরিসংখ্যানে এগিয়ে যে দল

ঘরের মাটিতে বিশ্বকাপে এখনো পর্যন্ত অপ্রতিরোধ্য ভারত। সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করা স্বাগতিকরা সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে টানা ৯ ম্যাচ জয়ের আত্মবিশ্বাস নিয়ে। এদিকে এবারের আসরে কিউইরা মুদ্রার দুই পিঠই দেখেছেন। টানা চার জয়ের পর টানা চার হারে আশঙ্কায় ছিল শেষ চারের জায়গা। তবে শেষ পর্যন্ত ঘুরে দাঁড়িয়ে টানা তৃতীয়বারের মতো সেমিফাইনাল নিশ্চিত করেছেন ব্ল্যাকক্যাপসরা। 


আজ মুম্বাইয়ে এ দুই দল বেলা আড়াইটায় মুখোমুখি হচ্ছে ফাইনালের টিকিট নিশ্চিতের লড়াইয়ে।


নিজেদের মাটিতে বিশ্বকাপ হওয়ায় স্বাভাবিকভাবেই এবারের আসরের ফেভারিটের তালিকায় এক নম্বরেই ছিল ভারতের নাম। তবে শুধু কন্ডিশনের সুবিধা পেয়েই নয়, ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে—এমনকি মানসিকতায়ও টুর্নামেন্টজুড়েই দুর্দান্ত খেলেছেন স্বাগতিকরা। তারই সুবাদে প্রাথমিক পর্বের সবকটি ম্যাচেই দাপুটে জয়ই পেয়েছে রোহিত শর্মার দল।


ব্যাট হাতে ওপেনিংয়ে রোহিত যেমন ছিলেন বিধ্বংসী, তেমনি অধিনায়কত্বেও ছিলেন প্রখর। সেই সঙ্গে রানের ফোয়ারা ছুটিয়েছেন কোহলি, আছেন সর্বোচ্চ রান সংগ্রাহকের দৌড়ে। শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুলরাও ব্যাট হাতে ছন্দেই ছিলেন। ওদিকে ব্যাটিংয়ের মতো বোলিংয়েও উজ্জ্বল ভারতীয় বোলাররা। মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহদের গতি আর সুইংয়ে নাকাল হয়েছে প্রতিপক্ষ ব্যাটাররা, সেই সঙ্গে রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদবদের স্পিন ঘূর্ণিতে নাস্তানাবুদও হতে হয়েছে। ফলে অসাধারণ দলগত পারফরম্যান্স দিয়েই সাফল্যের গল্প লিখে আজ ফাইনালে ওঠার লড়াইয়ে নামবেন স্বাগতিকরা। 


এদিকে নিউজিল্যান্ডের জন্য এটি টানা তৃতীয় সেমিফাইনাল। ২০১৫-তে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে হেরে শিরোপা হাতছাড়া হওয়ার পর ২০১৯ সালে ইংল্যান্ডের বিপক্ষেও মেলে নাটকীয় এক পরাজয়। এবার তাদের সামনে সুযোগ টানা তৃতীয়বারের মতো ফাইনালে যাওয়ার। কিউইরাও তেমন স্বপ্নই দেখছেন।


প্রথম চার ম্যাচে জিতে বিশ্বকাপে দারুণ কিছুর বার্তাই দিয়েছিল নিউজিল্যান্ড। তবে ভারতের বিপক্ষে হার দিয়েই পরাজয়ের শুরু। এর পর আরও তিন ম্যাচে হারেন কিউইরা। ফলে অনেকটাই অনিশ্চিত হয়েছিল শেষ চারের টিকিট। তবে শেষ পর্যন্ত সেমিফাইনালে জায়গা করে নিতে পেরেছেন তারা। এবারের আসরে ব্ল্যাকক্যাপসদের হয়ে আলো ছড়িয়েছেন রাচীন রবীন্দ্র। নিজের প্রথম বিশ্বকাপেই রানের ফোয়ারা ছুটিয়েছেন তিনি।


এ ছাড়া ডেভন কনওয়ে, ডেরিল মিচেল, টম লাথামরা যে কোনো দিন হয়ে ওঠতে পারেন প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর। চোটের কারণে আসরের পুরোটা খেলতে পারেননি নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে মাঠে ফিরেই তিনি রানের দেখা পেয়েছেন। বল হাতে ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরিরাও আছেন ছন্দে। এবারের আসরে ভারতের বিপক্ষে ধর্মশালার ম্যাচটিতে নিউজিল্যান্ড হারলেও ভালোই প্রতিরোধ গড়েছিলেন কিউইরা।


এদিকে দুই দলের আজকের সেমিফাইনালের আগে বিবেচনায় আসছে পরিসংখ্যান। যেটিতে ভারতের থেকে বেশ এগিয়েই আছে নিউজিল্যান্ড। কিউইদের বিপক্ষে এ পর্যন্ত আইসিসি ইভেন্টে ১৩ বার খেলেছে স্বাগতিকরা যার মধ্যে জয় মাত্র ৪টিতে। ওয়ানডে বিশ্বকাপেই দশবারের দেখায় ভারতের ৪ জয়ের বিপরীতে নিউজিল্যান্ডের জয় ৫টি, ১টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। 


তবে শুধু একদিনের ক্রিকেটের হিসাবে অবশ্য এগিয়ে আছে স্বাগতিকরাই। দুই দল মুখোমুখি হয়েছে মোট ১১৭টি ম্যাচে। যার মধ্যে ভারত জয় পেয়েছে ৫৯টিতে যেখানে কিউইদের জয় ৫০টি। ১টি ম্যাচ ড্রয়ের সঙ্গে ৭টিই হয়েছে পরিত্যক্ত। বিশ্বকাপেরই ধর্মশালায় দুই দলের ম্যাচটি ছাড়াও এ বছর খেলা ৩টি ম্যাচেও জয়ের দেখা পেয়েছে ভারতই। এমন পরিসংখ্যান নিয়েই আজ ফাইনালের টিকিট নিশ্চিতের লড়াইয়ে নামবে দুই দল।


শেয়ার করুন