২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৪২:০৭ অপরাহ্ন
বিএনপির পররাষ্ট্রনীতি সম্পর্কে জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধিদল
  • আপডেট করা হয়েছে : ১৪-১০-২০২৩
বিএনপির পররাষ্ট্রনীতি সম্পর্কে জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধিদল

বিএনপির সঙ্গে বৈঠক করেছে যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট ফর পিসের (ইউএসআইপি) একটি প্রতিনিধিদল। শুক্রবার সন্ধ্যার পর রাজধানীর বনানী এলাকার একটি হোটেলে বিএনপি নেতাদের সঙ্গে এই বৈঠক হয়। একটি সূত্র জানিয়েছে, বৈঠকে প্রতিনিধিদলটি বিএনপির পররাষ্ট্রনীতিসহ নানা বিষয়ে জানতে চেয়েছে। বিএনপি নেতারা দলের অবস্থান তুলে ধরেন।


বিএনপির পক্ষে বৈঠকে অংশ নেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। ইউএসআইপির প্রতিনিধিদলে ছিলেন জেফরি ম্যাগডোনাল্ড, ডেন মার্কি ও ইশা গুপ্তা।


শামা ওবায়েদ গণমাধ্যমকে জানান, দল হিসাবে বিএনপির পররাষ্ট্রনীতি কী, চলমান ভূরাজনীতির প্রেক্ষাপটে দলটির অবস্থান এবং কৌশল সম্পর্কে জানতে চেয়েছিল ইউএসআইপির প্রতিনিধিদল।


শামা ওবায়েদ আরও জানান, তারা বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের শাসনামল, দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সরকারের সময়ের পররাষ্ট্রনীতির বিভিন্ন দিক তুলে ধরেছেন। এখন বিএনপি যে কৌশল নিয়ে চলছে, অন্যান্য দেশের সঙ্গে সম্পর্কের বিষয়ে যেভাবে ভাবছে, তাও তারা ওই প্রতিনিধিদলকে অবহিত করেছেন। বিশ্ব রাজনীতিতে বিএনপির অবস্থানের বিষয়টি ছাড়াও দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়েও তারা কথা বলেছেন। তবে বৈঠকে অংশ নেওয়া বিএনপির একটি সূত্র জানিয়েছে, চীন ও ভারতের সঙ্গে সম্পর্ক নিয়েও বিএনপির মনোভাব জানতে চেয়েছিল ইউএসআইপির প্রতিনিধিদল।


শেয়ার করুন