০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১১:৩৫:৫৭ পূর্বাহ্ন
জনপ্রতিনিধিদের সুযোগ-সুবিধা কমছে
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২৩
জনপ্রতিনিধিদের সুযোগ-সুবিধা কমছে

নগর ও ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধিদের কিছু সুযোগ-সুবিধা কমছে। সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলররা আগে বছরে ছুটি পেতেন তিন মাস, এখন পাবেন এক মাস। ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদস্যরা ভাতা পাবেন শুধু দায়িত্ব পালনকালে। পৌরসভা ও জেলা পরিষদের মতো মেয়াদোত্তীর্ণ ইউপিতে প্রশাসক বসানো যাবে।


 


এমন বিধান রেখে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) ও স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধনী আইন-২০২৩-এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এসব আইনের অনুমোদন দেওয়া হয়।


বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদসচিব মাহবুব হোসেন।


 


মন্ত্রিপরিষদসচিব বলেন, আগে সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হতো। এখন সেটিকে বদলে তিন মাস করা হচ্ছে। শপথ নেওয়ার ১৫ কার্যদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে। সিটি করপোরেশন সচিবের পদটি বদলে নির্বাহী কর্মকর্তা করা হচ্ছে।


এ ছাড়া পানি নিষ্কাশনের দায়িত্ব ওয়াসার কাছ থেকে সিটি করপোরেশনের কাছে দেওয়া হয়েছে। ওয়াসার কাছ থেকে এই দায়িত্ব চুক্তি করে আগেই সিটি করপোরেশনকে দেওয়া হয়েছিল।


 


মাহবুব হোসেন বলেন, সিটি করপোরেশনের মধ্যে ব্যক্তিমালিকানাধীন বা প্রাতিষ্ঠানিক মালিকানাধীন রাস্তা, পুকুর বা ডোবা থাকলে সেগুলো যদি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা না হয়, তাহলে নির্দেশ দেওয়া যাবে। নির্দেশ না মানলে জরিমানা করা যাবে।


বিষয়টি আইনে যুক্ত করা হচ্ছে।


এখন কোনো ওয়ার্ড কাউন্সিলরের পদ ফাঁকা হলে পাশের অন্য ওয়ার্ড কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয়। সংশোধিত আইন অনুযায়ী এ ক্ষেত্রে সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হবে।


 


মন্ত্রিপরিষদসচিব বলেন, ইউপি চেয়ারম্যান ও সদস্যরা নিয়মিত ভাতা পান। কিন্তু তাঁরা যখন দায়িত্বে থাকেন না, তখন ভাতা পাবেন কি না আইনে তা স্পষ্টভাবে বলা ছিল না।


সংশোধন করা আইনে বলা হয়েছে, যখন তাঁরা দায়িত্বে থাকবেন না, তখন ভাতা পাবেন না। এত দিন গেজেট জারির ৩০ দিনের মধ্যে ইউপির কার্যভার গ্রহণ করতে হতো, এখন থেকে শপথের পর ১০ কার্যদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে। নতুন আইন অনুযায়ী ইউনিয়ন পরিষদ সচিবের পদ পরিবর্তন করে ইউনিয়ন পরিষদ প্রশাসনিক কর্মকর্তা করা হচ্ছে।


 


শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ১২০ দিন


নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি আট দিন বাড়িয়ে ১২০ দিন করছে সরকার। এই ছুটি নারী শ্রমিকরা মা হওয়ার আগে ও পরে তাদের ইচ্ছা অনুযায়ী নিতে পারবেন। এমন বিধান রেখে ‘বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন-২০২৩-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


মন্ত্রিপরিষদসচিব বলেন, আগে নারী শ্রমিকরা মাতৃত্বকালীন ছুটি পেতেন ১৬ সপ্তাহ। এটি তিনি মা হওয়ার আগে ও পরে মিলিয়ে পেতেন। এখন এটি পরিবর্তন করে ১২০ দিন করা হচ্ছে। তিনি বলেন, আগে আইনে ছিল ট্রেড ইউনিয়ন গঠনের জন্য একটি প্রতিষ্ঠানের কমপক্ষে ২০ শতাংশ শ্রমিকের স্বাক্ষরযুক্ত বা তাঁদের সমর্থনসহ আবেদন না করলে ট্রেড ইউনিয়ন করতে পারতেন না। সেটিকে এখন ভাগ করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, শ্রমিকের সংখ্যা যদি তিন হাজারের কম হয়, তাহলে ২০ শতাংশই থাকবে। আর তিন হাজারের বেশি হলে ১৫ শতাংশ শ্রমিকের সমর্থন লাগবে। গ্রুপ অব কম্পানি হলে আগে ছিল ৩০ শতাংশ শ্রমিক যদি চাইতেন, তখন এটা করতে পারতেন। এখন এটা কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে।


এ ছাড়া পায়রা-কুয়াকাটা উন্নয়ন কর্তৃপক্ষ আইন নীতিগত ও বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। রূপপুর পারমাণবিক কেন্দ্র ও থার্ড টার্মিনালের জন্য মন্ত্রিসভায় ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।


শেয়ার করুন