২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৩:২৮:০৬ পূর্বাহ্ন
রাবিতে চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ৫ অক্টোবর
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২৩
রাবিতে চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ৫ অক্টোবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘নবায়নযোগ্য শক্তির স্থায়িত্ব: বাংলাদেশের স্বপ্ন ও বাস্তবতা’ শীর্ষক প্রি-কনফারেন্স কর্মশালা আগামীকাল অনুষ্ঠিত হবে। কর্মশালা শেষে আগামী ৫-৬ অক্টোবর বিভিন্ন দেশের গবেষকদের নিয়ে ‘চতুর্থ শিল্পবিপ্লবে বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ এই কনফারেন্সের আয়োজন করছে। আজ মঙ্গলবার (৩ অক্টোবর) দুপুরে বিজ্ঞান অনুষদের ডিনের অফিস কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক এম. ছায়েদুর রহমান। এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাহেদ জামান, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক ও কনফারেন্স সদস্য সচিব আশরাফুল ইসলাম খান এবং প্রেস ও মিডিয়া কমিটির সদস্য অধ্যাপক মাহমুদুল হাসান।


প্রি-কনফারেন্স বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বক্তা হিসেবে বক্তব্য দেবেন যুক্তরাষ্ট্রের টেক্সাসের এশিয়ান এনার্জি সার্ভিসেসের অধ্যাপক রফিকুল আওয়াল ও ‘নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানী লিমিটেডের’ ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী কাজী আবসার উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি থাকবেন সহ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর। সভাপতিত্ব করবেন সহ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম।


অধ্যাপক এম. ছায়েদুর রহমান বলেন, আগামী ৫-৬ অক্টোবর আন্তর্জাতিক কনফারেন্স বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। বিজ্ঞান অনুষদরে প্রথম এই আয়োজনে এগারো জন কী-নোট স্পিকার হিসেবে বক্তব্য দেবেন ও স্ব-স্ব গবষেণার্কম উপস্থাপন করবনে। ফিনল্যান্ড, জাপান, ভারত, অস্ট্রেলিয়া, চীন ও নেপালের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা আন্তর্জাতিক উপদেষ্টা সদস্য হিসেবে এই কনফারেন্সে ভূমিকা রাখবেন। বিজ্ঞান অনুষদভুক্ত শিক্ষক ছাড়াও দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের স্বনামধন্য ব্যক্তিরা অর্গানাইজিং কমিটির সদস্য হিসেবে ভূমিকা রাখবেন। এই কনফারেন্সটি বিশ^বিদ্যালয় তথা দেশের ভাবমূর্তি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কনফারেন্সে সর্বমোট ৪২৩টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে। যার মধ্যে ২০৭টি মৌখিক এবং ২১৬টি পোস্টার পেপার।


তিনি আরও বলেন, উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি হিসেবে সহ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমাউন কবীর উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিজ্ঞান অনুষদের সম্মানিত ডিন অধ্যাপক সাহেদ জামান।


শেয়ার করুন