২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৯:০৫:২৯ অপরাহ্ন
রাবিতে ১ম বর্ষের ক্লাস শুরু, র‍্যাগিং করলে কঠোর ব্যবস্থা
  • আপডেট করা হয়েছে : ২৫-০৯-২০২৩
রাবিতে ১ম বর্ষের ক্লাস শুরু, র‍্যাগিং করলে কঠোর ব্যবস্থা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগে ওরিয়েন্টেশন ক্লাসের (পরিচিতি ক্লাস) মধ্য দিয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ক্লাস শুরু হয়েছে। সোমবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনগুলোতে বিভিন্ন বিভাগের আয়োজনে নবীন শিক্ষার্থীদের হাতে ফুল, কলম ও বিভিন্ন শিক্ষা সামগ্রী উপহার দিয়ে ক্যাম্পাসে স্বাগত জানানো হয়। এসময় শিক্ষকরা নবীনদের উদ্দেশে বিশ্ববিদ্যালয়ের সব নিয়ম-শৃঙ্খলা মেনে চলার পরামর্শ দেন। এদিকে নবীন শিক্ষার্থীদের র‍্যাগিং করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সরেজমিনে দেখা যায়, নবীন শিক্ষার্থীদের পদচারণায় বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বর, বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে, টুকিটাকি চত্বর, পরিবহন মার্কেটসহ ক্যাম্পাসের প্রতিটি অঙ্গন মেতে উঠেছে। ক্যাম্পাস জীবনের বন্ধুদের সঙ্গে ঘুরে দেখছেন পুরো ক্যাম্পাস। ক্যাম্পাসের বিভিন্ন স্থাপনার সামনে দাড়িয়ে ছবিও তুলছেন অনেকে। এছাড়া ছেলে-মেয়েদের স্বপ্নের বিদ্যাপীঠ দেখতে নবীনদের সঙ্গে এসেছেন অনেকের অভিভাবকও।

বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে কথা হয় আরবি বিভাগের নবীন শিক্ষার্থী তাসনিম রাফির সঙ্গে।বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পেয়ে তিনি বলেন, করোনার কারণে আমাদের শিক্ষা কার্যক্রমের স্বাভাবিক গতি ব্যহত হয়েছিল। প্রথমে শঙ্কায় ছিলাম। কিন্তু পরে পরীক্ষা দিয়ে দেশের অন্যতম সুন্দর এই ক্যাম্পাসে ভর্তি হতে পেরে আমি উচ্ছ্বসিত।

এর আগে গতকাল রবিবার (২৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেইজে নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক এক ভিডিও বার্তায় বলেন, সবাই যেন বিশ্ববিদ্যালয়ের দর্শনীয় স্থানগুলো যেন ঘুরে দেখে । এতে করে মনের মানসিক বিকাশ ঘটবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষার্থীদের আহ্বান জানাবো তারা যেন জুনিয়রদের সার্বিক সহযোগিতা করে। তারা যেন কোনো র‍্যাগিং বা বুলিংয়ের শিকার না হয়। নবীন শিক্ষার্থীদেরও বলবো তারা যেন এমন আচরণ করে যাতে সিনিয়ররা তাদের প্রতি খুশি থাকে। সেই সাথে কোনো নবীন শিক্ষার্থী যদি র‍্যাগিং এর শিকার হয় তাহলে প্রক্টর অফিসে যোগাযোগের জন্য বলেন। প্রমাণ সাপেক্ষে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে।

নবাগত শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য র‌্যাগিং এর বিষয়ে জিরো টলারেন্স রয়েছে মন্তব্য করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ড. মো. জাহাঙ্গীর আলম সাউদ বলেন, আমাদের ক্যাম্পাসে এমনিতেই র‍্যাগিং কম। তাও সিনিয়র শিক্ষার্থীদের সহযোগিতা কামনা করছি। তবে কেউ র‌্যাগিং এর শিকার হলে বিভাগের পাশাপাশি যেন সাথে সাথে আমাদের সাথে যোগাযোগ করে। প্রমাণ সাপেক্ষে কঠিন শাস্তির ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

শেয়ার করুন