২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:৫৮:০৫ অপরাহ্ন
সেমিতে উঠে পয়েন্ট বাড়ল বাংলাদেশের
  • আপডেট করা হয়েছে : ৩০-০৬-২০২৩
সেমিতে উঠে পয়েন্ট বাড়ল বাংলাদেশের

ঈদের আনন্দ গতকালই উপহার দিয়েছে বাংলাদেশ ফুটবল দল। বেঙ্গালুরুতে ভুটানকে ৩-১ গোলে উড়িয়ে ১৪ বছর পর সাফের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। ফিফা র‍্যাঙ্কিংয়েও সুখবর মিলেছে হাভিয়ের কাবরেরার শিষ্যদের। 


আজ দলগুলোর র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে ফিফা। প্রকাশ করা নতুন র‍্যাঙ্কিংয়ে আগের মতো ১৯২ নম্বরে থাকলেও ৫.৬২ পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। বাংলাদেশের বর্তমান পয়েন্ট ৮৮৯.৫ আর এ বছরের ৬ এপ্রিল সর্বশেষ প্রকাশ করা র‍্যাঙ্কিংয়ে ছিল ৮৮৩.৮৮ পয়েন্ট। ১৯১ নম্বরে থাকা ব্রুনাইয়ের পয়েন্টের কোনো পরিবর্তন হয়নি। এবারের সাফের সেমিফাইনালিস্টের মধ্যে র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে ভারত। এক ধাপ এগিয়ে ১০০ নম্বরে উঠে এসেছে ভারত আর তাদের পয়েন্ট বেড়েছে ৪.৪২। এরপর ১০২ নম্বরে রয়েছে লেবানন। তিন ধাপ পিছিয়েছে ও ১ পয়েন্ট কমেছে। আর দুই ধাপ এগিয়ে ১৪১ নম্বরে উঠে এসেছে কুয়েত ও পয়েন্ট বেড়েছে ১২.৪২। মধ্যপ্রাচ্যের এই দেশটির বিপক্ষে শনিবার সাফের সেমিফাইনাল খেলবে বাংলাদেশ। একই দিনে দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক ভারতের মুখোমুখি হবে লেবানন। 


অন্যদিকে ফিফা র‍্যাঙ্কিংয়ের প্রথম তিন অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। আগের মতোই শীর্ষে রয়েছে ২০২২ বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আকাশি-নীলদের পয়েন্ট বেড়েছে ২.৮০। দ্বিতীয় স্থানে থাকা বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্সের পয়েন্ট বেড়েছে ৫.০৯। তবে তিনে থাকলেও পয়েন্ট কমেছে ব্রাজিলের। ১৮৩৪.২১ থেকে ৫.৯৪ পয়েন্ট কমে বর্তমানে হয়েছে ১৮২৮.২৭ পয়েন্ট। আর সেরা দশে র‍্যাঙ্কিংয়ের অবস্থান পরিবর্তন হয়েছে ইংল্যান্ড, বেলজিয়াম, ক্রোয়েশিয়া ও নেদারল্যান্ডসের। এক ধাপ করে এগিয়েছে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। ইংলিশ ও ক্রোয়াটরা আছে ৪ ও ৬ নম্বরে। আর এক ধাপ করে পেছানো বেলজিয়াম ও নেদারল্যান্ডস রয়েছে ৫ ও ৭ নম্বরে।


শেয়ার করুন