৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৯:৫৭:৪৬ পূর্বাহ্ন
ইইউ প্রতিনিধিদলকে আ.লীগ: শেখ হাসিনার নেতৃত্বে সুষ্ঠু নির্বাচন সম্ভব
  • আপডেট করা হয়েছে : ১৫-০৭-২০২৩
ইইউ প্রতিনিধিদলকে আ.লীগ: শেখ হাসিনার নেতৃত্বে সুষ্ঠু নির্বাচন সম্ভব

সংবিধানের বর্তমান কাঠামো অবিকৃত রেখে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী রেখে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব বলে ঢাকা সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।


শনিবার দুপুরে ঢাকার শেরাটন হোটেলে ইইউর প্রাক-নির্বাচনী অনুসন্ধানী দলের সঙ্গে দেড় ঘণ্টাকাল বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানিয়েছেন ক্ষমতাসীন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


তিনি বলেন, ‘এখানে মূলত একটা ব্যাপারে আমাদের অঙ্গীকার তাদের (ইইউ) চাওয়া, সেটা হল বাংলাদেশে তারা একটা অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন তারা চান এবং আমরাও বলেছি, একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন শেখ হাসিনার নেতৃত্বে, বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বে সম্ভব।’


সংবিধানের বাইরে গিয়ে অন্য কোনোভাবে নির্বাচনের কোনো আলোচনা হয়নি জানিয়ে কাদের বলেন, ‘বাংলাদেশের সংবিধান, সার্বভৌমত্ব, আইনি ব্যবস্থার উপর ভিত্তি করে তারা একটি নির্বাচন দেখতে চায়। তারা নির্বাচন ব্যবস্থার সংস্কারে আশ্বস্ত হয়েছেন বলে আমাদেরকে জানিয়েছেন।’


নির্বাচনকালীন সরকার নিয়ে বাংলাদেশে প্রধান দুই রাজনৈতিক শিবিরে মতভেদের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনের কয়েক মাস আগে সম্প্রতি বাংলাদেশ সফরে আসে ইইউ প্রতিনিধিদলটি।


শনিবার ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আলোচনায় বসার আগে তারা বিএনপির সঙ্গে বৈঠক করে। বিএনপি তাদের বলেছে, আওয়ামী লীগকে ক্ষমতায় রেখে কোনো নির্বাচনে তারা যাবে না। কেননা, তারা মনে করে আওয়ামী লীগের অধীনে নির্বাচন সুষ্ঠু হওয়ার সুযোগ নেই।


বিএনপির বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের সঙ্গে কী কথা হয়েছে, আমরা বললাম। বিএনপির সঙ্গে কী কথা হয়েছে, তা নিয়ে আমরা কেন বিতর্ক করতে যাব? সেটা তাদের ব্যাপার।’


বিরোধ অবসানে সংলাপের কোনো বিষয়ও ইইউর সঙ্গে আলোচনায় আসেনি বলে জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।


‘সংলাপ নিয়ে প্রতিনিধি দল কোনো কথা বলেনি। এমনকি তত্ত্বাবধায়ক সরকার কিংবা সংসদ বিলুপ্তির বিষয় নিয়েও প্রতিনিধি দল কোনো কথা বলেনি,’ বলেন তিনি।


বাংলাদেশের সংবিধান ও বিধি-বিধান অনুসারে আগামী নির্বাচন হবে, বলেন ওবায়দুল কাদের; যার অর্থ নির্বাচনকালীন নির্দলীয় সরকার হচ্ছে না।


‘পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকার গঠন হবে। এখানে পার্লামেন্ট বিলুপ্তির প্রশ্নই ওঠে না। সরকারের পদত্যাগের প্রশ্নই ওঠে না। তত্ত্বাবধায়ক সরকারের প্রশ্নই ওঠে না।’


রিকার্ডো শেলেরির নেতৃত্বে ইইউর পাঁচ সদস্যের প্রতিনিধি দল এদিন আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করেন।


আওয়ামী লীগ প্রতিনিধিদলে ওবায়দুল কাদেরের সঙ্গে ছিলেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান, উপদেষ্টা পরিষদের সদস্য মোহাম্মদ জমির, যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, কার্যনির্বাহী সদস্য তারানা হালিম ও মোহাম্মদ এ আরাফাত।


শেয়ার করুন