২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:৪৪:০৩ অপরাহ্ন
ডেন্টাল ভর্তি পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছেন ৬৮ শিক্ষার্থী
  • আপডেট করা হয়েছে : ০৫-০৫-২০২৩
ডেন্টাল ভর্তি পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছেন ৬৮ শিক্ষার্থী

দেশের সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের (বিডিএস) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে সকাল ১০টায়। শেষ হবে বেলা ১১টায়।

এ বছর ডেন্টালে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য মোট আবেদন করেছেন ৩৭ হাজার ৫২৮ শিক্ষার্থী। ১২টি কেন্দ্রের ১৬টি ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হচ্ছে এই পরীক্ষা।

এক ঘণ্টার পরীক্ষায় ১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্ন থাকবে। লিখিত পরীক্ষায় বিষয়ভিত্তিক নম্বরবিন্যাস, জীববিজ্ঞান ৩০, রসায়নবিদ্যা ২৫, পদার্থবিদ্যা ২০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ১০। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ৪০ নম্বরের কম পাওয়া প্রার্থীরা অকৃতকার্য বলে গণ্য হবেন।

এর আগে গত ২৮ মার্চ দেশজুড়ে সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হয়।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্র জানিয়েছে, এবার সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে মোট ৫৪৫টি আসন রয়েছে। আবেদন সংখ্যা অনুযায়ী প্রতি আসনের বিপরীতে ৬৮ শিক্ষার্থী লড়াই করবেন।

জানা গেছে, মোট ৫৪৫ আসনের মধ্যে ৫৩০টি আসনে ভর্তি হতে পারবেন সাধারণ শিক্ষার্থীরা। মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারীদের জন্য ১০টি আসন। পার্বত্য তিন জেলার উপজাতিদের জন্য ৩টি এবং অন্যান্য জেলার উপজাতিদের জন্য ২টি আসন থাকবে।

৫৪৫ আসনের মধ্যে ঢাকা ডেন্টাল কলেজে রয়েছে ১১০টি, চট্টগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৬০টি, এমএজি ওসমানী মেডিকেল কলেজে ৫২টি, ময়মনসিংহ মেডিকেল কলেজে ৫২টি,  রংপুর মেডিকেল কলেজে ৫২টি, রাজশাহী মেডিকেল কলেচে ৫৯টি, শহীদ সোরাওয়ার্দী মেডিকেল কলেজে ৫৬টি, শেরে বাংলা মেডিকেল কলেজে ৫২টি এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫২টি।

শেয়ার করুন