২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৬:২১:৫২ অপরাহ্ন
তুরস্কে আরও ২ মিরাকল, সপ্তম দিনেও জীবিত উদ্ধার!
  • আপডেট করা হয়েছে : ১৩-০২-২০২৩
তুরস্কে আরও ২ মিরাকল, সপ্তম দিনেও জীবিত উদ্ধার!

বিশেষজ্ঞরা বলছেন, সময় যত গড়াবে জীবিত উদ্ধারের সম্ভাবনা ততই ক্ষীণ হতে থাকবে। অর্থাৎ প্রতিটা মুহূর্ত অনেক গুরুত্বপূর্ণ। সেটা মাথায় রেখেই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন উদ্ধারকারীরা। বিধ্বস্ত ধ্বংসস্তূপের নিচে নানা কৌশলে প্রাণের সন্ধান করছেন তারা। অনেককে উদ্ধারও করা হয়েছে জীবিত অবস্থায়। এমনকি ভূমিকম্পের সপ্তম দিনে এসেও দুইজনকে উদ্ধার করা হয়েছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, ভূমিকম্পের ১৬৩ ঘণ্টা পর রোববার দিন শেষে দুইজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তারা হলেন- ৬২ বছর বয়সি নারী নাফিজি ইলমাজ এবং ৭ বছর বয়সি মুস্তাফা। তাদের দুইজনকেই তুরস্কের দক্ষিণ-পূর্বের হাতায় প্রদেশ থেকে উদ্ধার করা হয়।

এর আগে গত সোমবার ভোরে তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। এতে তুরস্কের ১০টি প্রদেশ লণ্ডভণ্ড হয়ে যায়। ধসে পড়ে হাজার হাজার ভবন ও স্থাপনা। ক্ষয়ক্ষতির শিকার হয়েছে ১ কোটি ৩০ লাখের বেশি মানুষ। সিরিয়া ও তুরস্ক মিলে ৩৫ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন বিধ্বংসী এ ভূমিকম্পে। যদিও জাতিসংঘ সতর্ক করে বলেছে, নিহতের সংখ্যা আরও অনেক বেশি হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ব্রিটিশ উদ্ধারকারী দল টুইটারে একটি আশ্চার্যজনক ভিডিও আপলোড করেছে। যেখানে দেখা যায়, উদ্ধারকারীরা এক ব্যক্তিকে খুঁজতে হামাগুঁড়ি দিয়ে একটি টানেলে প্রবেশ করছেন। হাতায় প্রবেশের ওই ব্যক্তি সেখানে আটকা পড়ে আছেন।

শেয়ার করুন