২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:৪৩:১৬ অপরাহ্ন
জয়া আহসান রমজানে যে আহ্বান রাখলেন
  • আপডেট করা হয়েছে : ১৩-০৩-২০২৪
জয়া আহসান রমজানে যে আহ্বান রাখলেন

পশুপ্রেমী হিসেবে অভিনেত্রী জয়া আহসানের সুনাম রয়েছে। বিভিন্ন সময় প্রাণীদের প্রতি জয়ার ভালোবাসা দেখা যায় সামাজিকমাধ্যমেও। নিজের বাসাতেও তিনি একাধিক পোষ্য পালন করেন। 


করোনা মহামারির সময়ে তিনি নিজে রান্না করে ঢাকার রাস্তায় থাকা অসহায় কুকুরদের খাইয়েছেন। পশুপ্রেমের জন্য ‘প্রাণবিক বন্ধু’ সম্মাননাও পেয়েছেন এই অভিনেত্রী।


প্রথম রোজার দিন তেমনই রাস্তার অসহায় কুকুরদের জন্য মানবতার ডাক দিলেন এই অভিনেত্রী। মঙ্গলবার দুপুরে জয়া তার ফেসবুক অ্যাকাউন্টে একটি পোস্ট শেয়ার করেন। 


যেখানে তিনি লেখেন- ‘আমাদের দেওয়া কেক, বিস্কুটেই রাস্তার বেশিরভাগ কুকুরদের পেট ভরে; কিন্তু রমজান মাসে সেটাও তাদের কপালে জোটে না। তারা তো আর আমাদের মতো রোজা রাখে না। তাই সামান্য খাবারের জন্য সারা দিন এদিক-সেদিক ঘুরে বেড়ায়। চলুন এ রমজানে আমরা রাস্তার অসহায় প্রাণীদের কথা একটু চিন্তা করি। আমাদের ঘরের বাইরে তাদের জন্য কিছু খাবার রেখে দেই।’


এই তো কয়েক দিন আগেই, হাতি দিয়ে সার্কাস, হাতির পিঠে ভ্রমণ, বিয়েবাড়িতে শোভাবর্ধনসহ বাণিজ্যিক ও বিনোদন কাজে হাতির ব্যবহার বন্ধের জন্য হাইকোর্টে রিট করেছিলেন জয়া আহসান। এরপর সেটা আমলে নেন আদালত। এসব কাজে ব্যক্তিগত লাইসেন্স দেওয়ার কার্যক্রম স্থগিত করেছেন আদালত। এ রিটে জয়ার সঙ্গে ছিল প্রাণী অধিকার নিয়ে কাজ করা সংগঠন পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।


দেশের প্রেক্ষাগৃহে জয়া আহসানকে সর্বশেষ দেখা গেছে ‘পেয়ারার সুবাস’ সিনেমায়। যেটা মুক্তি পেয়েছে গত ৯ ফেব্রুয়ারি। নুরুল আলম আতিক নির্মিত ছবিটি অবশ্য খুব একটা সাড়া পায়নি।


শেয়ার করুন