২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৩:১৮:৩৫ অপরাহ্ন
বাঘায় ৪ দিন ব্যাপী বই মেলার উদ্বোধন করেন বীর প্রতীক শামসুল আলম
মো: তুহিন আলী
  • আপডেট করা হয়েছে : ০৬-০৩-২০২৪
বাঘায় ৪ দিন ব্যাপী বই মেলার উদ্বোধন করেন বীর প্রতীক শামসুল আলম

রাজশাহীর বাঘায় ৪ দিন ব্যাপী বই মেলার উদ্বোধন করা হয়েছে। উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও উপজেলা কবি ও সাহিত্যিক পরিষদের আয়োজনে উপজেলা শহিদ মিনার চত্বরে প্রধান অতিথি থেকে বই মেলার উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রফেসার ও বীর প্রতীক মো. শামসুল আলম।

বুধবার (৬ মার্চ) বেলা সাড়ে ১১টায় আয়োজিত বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন নৌ-কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম, দৈনিক সোনার দেশের সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, প্রথম আলোর রাজশাহী নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ, এসএম রাজা, উপজেলা কবি ও সাহিত্যিক পরিষদের সভাপতি ড. আবদুস সালাম, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা কলিম উদ্দিন, পল্লী চিকিৎসক নুরুজ্জামান ভান্ডারী, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, বাংলাদেশ প্রধান শিক্ষক কেন্দ্রীয় কমিটির সভাপতি আনজারুল ইসলাম, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুল ওয়াদুদ, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আবদুল লতিফ মিঞা, বীর প্রতিক সাসমুল আলমের সহধর্মীনী হোসনে আরা প্রমুখ।

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা এমরান আলীর পরিচালনায় নৌ-কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম লেখা ’হিমালয় না শেখ মুজিব ?’ নামের একটি বই এর মোড়ক উম্মোচন করা হয়। পরে অতিথিরা মেলার স্টলগুলো ঘুরে দেখেন। এ সময় দৈনিক সোনার দেশের সম্পাদক আকবারুল হাসান মিল্লাত মেলার স্টল পরিচালনাকারীদের অটোগ্রাফ দেন। প্রতিদিন সন্ধ্যায় স্থানীয় শিল্লীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আয়োজিত বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, যেখানে গুনী মানুষের কদর নেই, সেখানে জ্ঞানী মানুষ জন্মায় না। একাডেমী শিক্ষার উপর ভিক্তি করে জ্ঞান অর্জন করা যায় না, জ্ঞান অর্জন করতে হলে বিশিষ্ঠ কবি সাহিত্যিকদের লেখা বই পড়তে হবে। বেশি বেশি বই পড়লে, জ্ঞান অর্জন করা সম্ভব এবং সে আলো ছড়িয়ে দিয়ে সমাজ উন্নয়নের অংশিদার হওয়া সম্ভব। কবির ভাষায় বক্তারা বলে, যতই বই পড়ি, ততই মনে হয় যেন, এখানো কিছু পড়িনি আর---। যতই পড়িবে, ততই ভূলিবে, দবুও পড়িতে হইবে!। যতোই পড়িবে, ততই জানিবে।

শেয়ার করুন