২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৩৮:৩৭ অপরাহ্ন
রাজশাহীতে বেড়েছে খুন ছিনতাই
  • আপডেট করা হয়েছে : ১৫-০২-২০২৪
রাজশাহীতে বেড়েছে খুন ছিনতাই

অপরাধ দমন ও অপরাধী শনাক্তে ২০২১ সালে রাজশাহী মহানগরজুড়ে বিছানো হয়েছিল সিসিক্যামেরার জাল। মহানগরীর প্রবেশদ্বারগুলোতেও স্থাপন করা হয়েছিল শক্তিশালী সিসিক্যামেরা। এসব ক্যামেরা সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) স্থাপন করেছিল সাইবার কমান্ড কন্ট্রোল সেন্টার। সিসিক্যামেরা স্থাপন পরবর্তী সময়ে রাজশাহী মহানগর পুলিশ চাঞ্চল্যকর বেশ কয়েকটি ছিনতাই, ডাকাতি ও হত্যা মামলার রহস্য দ্রুত সময়ে উদঘাটন করে দৃষ্টান্ত স্থাপন করেছিল।


জানা যায়, আরএমপির সাবেক কমিশনার ডিআইজি আবু কালাম সিদ্দিকের উদ্যোগে রাজশাহী মহানগরীর সব সড়ক ও কোণে কোণে সাড়ে চার শতাধিক সিসিক্যামেরা স্থাপন করা হয়েছিল। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে এসব ক্যামেরার অধিকাংশই এখন প্রায় অকেজো।


ভুক্তভোগী নগরবাসীর অনেকের অভিযোগ, সিসিক্যামেরাগুলো রক্ষণাবেক্ষণে যেমন অবহেলা আছে তেমনি অপরাধ দমনে আরএমপির বিভিন্ন থানা পুলিশের মনোযোগেও ভাটা পড়েছে। কেন এমনটা ঘটছে তাও অনেকের কাছে রহস্যাবৃত। তবে তাদের অনেকেই মনে করেন, আবু কালাম সিদ্দিক বদলি হওয়ার পর আরএমপির থানাগুলোতে ওসিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে একাধিকবার ঘনঘন রদবদলের কারণে পুলিশের মনোবলের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। তাই বর্তমানে মহানগরীতে বেড়েছে চুরি ছিনতাই ও খুনের মতো বড় অপরাধ। পুলিশ এসব অপরাধে জড়িতদের ধরতে কোনো কূলকিনারা করতে পারছে না। রাতের নগরে সড়কে বেরুলে অনেকেই ছিনতাই আতঙ্কে ভুগছেন। আর বিভিন্ন এলাকায় কিশোর গ্যাংয়ের উৎপাত বেড়েছে ভয়াবহ মাত্রায়।


এদিকে রোববার রাতে চার ঘণ্টার ব্যবধানে নগরীতে দুজন চিকিৎসক খুনের ঘটনার ৪৮ ঘণ্টা পার হলেও কোনো কূলকিনারা করতে পারেনি পুলিশ। নগরীর চন্দ্রিমা থানার কৃষ্টগঞ্জ বাজার থেকে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা করা হয় পল্লি চিকিৎসক এরশাদ আলী দুলালকে। পুলিশ দুজনকে আটক করলেও হত্যার রহস্য উদঘাটন করতে পারেনি। অন্যদিকে চর্মরোগ বিশেষজ্ঞ ডা. কাজেম আলীকে নগরীর বর্ণালী মোড়ে মুখোশধারী দুর্বৃত্তরা ছুরিকাঘাতে হত্যা করে। এ বিষয়ে আরএমপির কমিশনার ডিআইজি বিপ্লব বিজয় তালুকদার বলেন, আশা করছি দ্রুত সময়েই দুই খুনের রহস্য উদঘাটন ও অপরাধীরা গ্রেফতার হবে। মহানগর পুলিশের একাধিক টিম রসহ্য উদঘাটনে কাজ করছে।


জানা গেছে, দুই চিকিৎসক খুন হওয়ার রাতেই রাজশাহী রেলস্টেশন এলাকায় সশস্ত্র ছিনতাইকারীদের কবলে পড়েন দুই কলেজছাত্র কৌশিক ও অভিজিৎ। ছিনতাইকারীদের ধারালো অস্ত্রের আঘাতে তারা হাসপাতালে ভর্তি হয়েছেন। ১৭ সেপ্টেম্বর দিনের বেলায় নগরীর কাদিরগঞ্জ এলাকায় ছিনতাইকারীদের আঘাতে মাথায় গুরুতর আঘাত পান রাজশাহী কলেজের পরিসংখ্যান বিভাগের তৃতীয়বর্ষের ছাত্র নিশাদ আকরাম রিংকু। তিনি ৩ অক্টোবর মারা যান। ৪ অক্টোবর রাতে মুখোশধারী সন্ত্রাসীরা মাইক্রোবাসে এসে কাটাখালী থানার হরিয়ান বাজারের ইলেকট্রনিক্স ব্যবসায়ী শাহীন আলীর দোকানে ঢুকে তাকে অস্ত্রের মুখে অপহরণের চেষ্টা করে। একপর্যায়ে শাহীনকে কুপিয়ে জখম করা হয়। এলাকাবাসী তাকে উদ্ধারে এগিয়ে এলে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে সন্ত্রাসীরা স্থান ত্যাগ করে। এ ঘটনার প্রায় এক মাস অতিক্রান্ত হলেও পুলিশ কাউকে শনাক্ত অথবা গ্রেফতার করতে পারেনি।


আরও জানা গেছে, মহানগর এলাকার ভদ্রা মোড় থেকে তালাইমারী, বিমান সড়ক, বিলসিমলা, সিটিহাট সড়ক, গ্রেটার রোড, সিটি ও রাজশাহী বাইপাসসহ অন্তত ১১টি সড়ক সন্ধ্যা নামলেই কিশোর গ্যাংয়ের দখলে চলে যায়। পথচারী কিংবা অটোযাত্রীর মোবাইল ফোনসহ বিভিন্ন মূল্যবান সামগ্রী ছিনিয়ে নিয়ে যাচ্ছে নির্বিঘ্নে। ভুক্তভোগীরা বলেছেন, তারা তাৎক্ষণিকভাবে অভিযোগ করলেও বেপরোয়া কিশোর গ্যাঙয়ের ছিনতাইকারীদের ধরছে না পুলিশ।


আরএমপির একজন কর্মকর্তা জানান, তাদের সিসিক্যামেরাগুলোর তার কেটে সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে। আবার সিটি করপোরেশনের ঠিকাদাররাও ক্যামেরার তার কেটে দিচ্ছেন। ফলে অনেক এলাকায় সিসিক্যামেরা কাজ করছে না। এতে অপরাধীরা অপরাধ সংঘটনে উৎসাহী হচ্ছে। তবে মহানগর পুলিশ কমিশনার বলেন, ক্যামেরাগুলো সক্রিয় করতে উদ্যোগ নেওয়া হচ্ছে।


চিকিৎসকদের ৭২ ঘণ্টার আলটিমেটাম : ডা. গোলাম কাজেম আলী আহমেদ হত্যার প্রতিবাদে ও খুনিদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন করেছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) রাজশাহী শাখার চিকিৎসকরা। মঙ্গলবার সকালে রাজশাহী মেডিকেল কলেজের সামনের সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিএমএ রাজশাহী শাখার সাধারণ সম্পাদক ডা. নওশাদ আলী বলেন, চিকিৎসাসেবা বাদ দিয়ে সহকর্মীর হত্যার প্রতিবাদে রাস্তায় নামতে হয়েছে আমাদের। আমরা চাই না, এটি নিয়ে বৃহত্তর আন্দোলন হোক। তবে আগামী ৭২ ঘণ্টার মধ্যে এ মামলার সন্তোষজনক অগ্রগতি না হলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।


এ সময় উপস্থিত ছিলেন বিএমএ রাজশাহী শাখার সভাপতি ডা. এবি সিদ্দিকি, স্বাধীনতা চিকিৎসক পরিষদ রাজশাহীর সভাপতি ডাক্তার চিন্ময় কান্তি দাস, স্বাধীনতা চিকিৎসক পরিষদ রামেক শাখার সভাপতি ডা. খলিলুর রহমান, বিএমএ রাজশাহীর যুগ্ম সাধারণ সম্পাদক ডা. আব্দুল্লাহ আল মামুনসহ চিকিৎসক ও মেডিকেলের শিক্ষার্থীরা। পরে চিকিৎসক নেতারা মহানগর পুলিশ কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করে স্মারকলিপি দিয়েছেন।


শেয়ার করুন