২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৫:১৩:০২ অপরাহ্ন
অনাড়ম্বর আয়োজনে স্কুলে স্কুলে হবে বই উৎসব
  • আপডেট করা হয়েছে : ৩১-১২-২০২৩
অনাড়ম্বর আয়োজনে স্কুলে স্কুলে হবে বই উৎসব

বিগত বছরের ধারাবাহিকতায় নতুন শিক্ষাবর্ষে আগামীকাল ১ জানুয়ারি সারাদেশে স্কুলে স্কুলে নতুন পাঠ্যবই বিতরণ উৎসব হবে। এবার জাতীয় নির্বাচনের কারণে এ উৎসব হবে অনাড়ম্বর আয়োজনে। নির্বাচন কমিশন থেকে এই আয়োজনে রাজনীতিকদের উপস্থিতি বারণ করা হয়েছে। শিক্ষা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে স্কুলে স্কুলে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে বিনামূল্যের নতুন পাঠ্যবই।


জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা গেছে, আজ রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরির কয়েক শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রত্যেক শ্রেণির একজন করে শিক্ষার্থী থাকবে। তাদের হাতে নতুন বই তুলে দেবেন প্রধানমন্ত্রী। নতুন বই পেয়ে শিক্ষার্থীরা কতটা উচ্ছ্বসিত, এক-দুজন শিক্ষার্থীকে সেই অনুভূতি জানানোর সুযোগ রাখা হবে।


এদিকে রাজধানীর বিভিন্ন স্কুলে বই বিতরণের নোটিশ জারি করা হয়েছে। শিফট অনুযায়ী সকাল-বিকালে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে নতুন পাঠ্যবই। তবে রাজধানীর মিরপুর মনিপুর স্কুল অ্যান্ড কলেজের নোটিশে লেখা আছে- নবম শ্রেণির নতুন পাঠ্যবই প্রাপ্তি সাপেক্ষে বিতরণ করা হবে।


এনসিটিবির বিতরণ শাখার তথ্যানুযায়ী, প্রাথমিকের সব শ্রেণির বই ছাপা শেষ। ষষ্ঠ-সপ্তমের বইও প্রায় ৯৭ শতাংশ ছাপা শেষ। কিছু উপজেলায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির দুটি বই প্রথম দিনে নাও দেওয়া হতে পারে। তবে অধিকাংশ উপজেলায় এ দুই শ্রেণির শতভাগ বই ১ জানুয়ারিই পাবে শিক্ষার্থীরা। অষ্টম ও নবম শ্রেণির বই পৌঁছায়নি জেলা ও উপজেলায়।


অষ্টম ও নবম শ্রেণিতে এবারই প্রথম নতুন শিক্ষাক্রমে পড়ানো হবে। এ দুই শ্রেণিতে ১০টি বিষয়ে ১১টি বই। অষ্টম শ্রেণিতে সারাদেশে শিক্ষার্থী রয়েছে সাড়ে ৪৮ লাখের কিছু বেশি। তাদের জন্য ছাপানো হচ্ছে পাঁচ কোটি ৩৪ লাখ ৮৪ হাজার বই। আর নবম শ্রেণির শিক্ষার্থী ৪৬ লাখের বেশি। এ শ্রেণিতে বইয়ের সংখ্যা পাঁচ কোটি ছয় লাখ ৮৪ হাজার ৫৭৩ কপি।


এনসিটিবি চেয়ারম্যান মো. ফরহাদুল ইসলাম আমাদের সময়কে বলেন, নির্বাচন কমিশন ১ জানুয়ারি বই উৎসব করার অনুমতি দিলেও তাতে রাজনৈতিক ব্যক্তিরা থাকতে পারবেন না বলে জানিয়েছে। এ জন্য কেন্দ্রীয়ভাবে যে অনুষ্ঠান করার কথা ছিল তা হবে না। তবে ডিসি, ইউএনও, জেলা ও উপজেলা শিক্ষা এবং প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের তত্ত্বাবধানে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে।


শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বই বিতরণ উৎসব আয়োজন যাতে ফিকে না হয় সেদিকে খেয়াল রেখে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তারা বলছেন, কেন্দ্রীয়ভাবে উৎসব না হলেও সব শিক্ষা প্রতিষ্ঠান যাতে উৎসবমুখর থাকে সে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ব্যাপারে বিভাগ, জেলা ও উপজেলা প্রশাসন দৃষ্টি রাখবে।


শেয়ার করুন