২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৫:৩৬:৪৫ অপরাহ্ন
যুদ্ধের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনে অনীহা জেলেনস্কির
  • আপডেট করা হয়েছে : ০৭-১১-২০২৩
যুদ্ধের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনে অনীহা জেলেনস্কির

২০২২ সালের ফ্রেব্রুয়ারিতে শুরু হওয়া এই আগ্রাসন এখনো শেষ হয়নি। এর মধ্যে ঘনিয়ে আসছে ইউক্রেনের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। তবে যুদ্ধের কারণে নির্বাচন আয়োজনে অনীহা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার দাবি, এখন নির্বাচনের সঠিক সময় নয়।


সোমবার নিয়মিত ভাষণে তিনি এই সব কথা বলেন। খবর এএফপির।


প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাবনা নিয়ে দেশটির নেতাদের মধ্যে বিতর্কের মাঝেই ভোট আয়োজনে অনীহা প্রকাশ করেছেন বর্তমান প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবার তিনি বলেছেন, বর্তমান সময়টি নির্বাচনের সঠিক সময় বলে তিনি বিশ্বাস করেন না।


প্রতিবেদনে আরও বলা হয়েছে, আগামী বসন্তে অনুষ্ঠিত হতে যাওয়া ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচনসহ সমস্ত নির্বাচন সামরিক আইনের অধীনে বাতিল করা হয়েছে। মূলত গত বছর যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ইউক্রেনে সামরিক আইন কার্যকর রয়েছে।


জেলেনস্কি বলেন, ‘আমাদের অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে যে, এখন প্রতিরক্ষার সময়, যুদ্ধের সময়। যেটির ওপর রাষ্ট্র এবং জনগণের ভাগ্য নির্ভর করছে।’


তিনি বলেন, এটা দেশের ঐক্যবদ্ধ হওয়ার সময়। বিভক্ত হওয়ার সময় নয়। তার ভাষায়, ‘আমি বিশ্বাস করি, এখন নির্বাচনের (সঠিক) সময় নয়।’


ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে বলেছিলেন, রাশিয়ার আক্রমণের পরিপ্রেক্ষিতে আগামী বছর নির্বাচন আয়োজন করা সম্ভব হবে কিনা তা ‘মূল্যায়ন’ করে দেখছেন জেলেনস্কি। তিনি সতর্ক করে সেসময় বলেন, বিদেশে বিপুল সংখ্যক ইউক্রেনীয় অবস্থান করায় এবং ফ্রন্টে যুদ্ধরত সৈন্যদের কারণে ভোটগ্রহণ করা কঠিন হবে।


এ ছাড়া ইউক্রেনে গত মাসে যে সংসদীয় নির্বাচন হওয়ার কথা ছিল তাও যুদ্ধের কারণে বাতিল হয়ে গেছে।


এএফপি বলছে, ২০১৯ সালে ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ভলোদিমির জেলেনস্কি। চলতি বছরের সেপ্টেম্বরে তিনি বলেছিলেন, প্রয়োজন হলে তিনি নির্বাচন আয়োজন করতে ‘প্রস্তুত’ আছেন এবং আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ভোট পর্যবেক্ষণ করার অনুমতি দেওয়ার কথাও জানিয়েছিলেন।


শেয়ার করুন