২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৬:৫২:০৩ পূর্বাহ্ন
ভারত-কানাডা বিরোধে মসুর ডালের বাণিজ্যে ধাক্কা
  • আপডেট করা হয়েছে : ২৫-১০-২০২৩
ভারত-কানাডা বিরোধে মসুর ডালের বাণিজ্যে ধাক্কা

কানাডা থেকে ভারতে মসুর ডাল আমদানিতে তৈরি হয়েছে অনিশ্চয়তা। নতুন করে কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি দুই দেশের মধ্যে। শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে ভারতের সঙ্গে কানাডার চলমান কূটনৈতিক বিরোধের কারণে এই অনিশ্চয়তা তৈরি হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস।


বাণিজ্য-সংশ্লিষ্ট ব্যক্তিদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, দুই দেশের মধ্যে কূটনৈতিক বিরোধের কারণে কানাডা থেকে মসুর ডাল আমদানির জন্য নতুন কোনো চুক্তি স্বাক্ষরিত হচ্ছে না। কারণ, আমদানিকারকেরা উভয় দেশ থেকেই প্রতিশোধমূলক শুল্ক আরোপের আশঙ্কা করছেন। একটি প্রখ্যাত আমদানি-রপ্তানি সংস্থার সিনিয়র নির্বাহী নাম প্রকাশ না করার শর্তে ইকোনমিক টাইমসকে বলেন, কূটনৈতিক বিরোধের মাত্রা তীব্র হওয়ায় মসুর ডাল আমদানির জন্য নতুন কোনো চুক্তি হয়নি।


সৃষ্ট পরিস্থিতি উভয় দেশের জন্যই উদ্বেগজনক। কারণ, ২০২২-২৩ সালে কানাডা ছিল ভারতের সবচেয়ে বড় মসুর ডাল সরবরাহকারী। সে অর্থবছরে ভারত কানাডা থেকে ৩৭ কোটি ডলারের প্রায় ৪ কোটি ৮৫ হাজার ৪৯২ টন মসুর ডাল আমদানি করে, যা ভারতের মোট আমদানি করা মসুর ডালের অর্ধেক।


একই সঙ্গে উদ্ভূত পরিস্থিতির বলি হচ্ছেন কানাডার চাষিরা। যুক্তরাষ্ট্রের পর কানাডার ডালের দ্বিতীয় বৃহত্তম আমদানিকারক ভারত। আর ভারত মসুর ডাল আমদানি কমিয়ে দিলে ফসল কাটার মৌসুমে কানাডার কৃষকেরা কম দামে ডাল বিক্রি করতে বাধ্য হতে পারেন।


ইকোনমিক টাইমসের আগের প্রতিবেদনে বলা হয়, চলমান কূটনৈতিক দ্বন্দ্বের কারণে কানাডা থেকে ভারতের মসুর ডাল আমদানি কমে গেছে। এবারের প্রতিবেদন বলছে, নতুন করে চুক্তি না হওয়ায় আগের চুক্তিই এখনো বলবৎ আছে। কিন্তু তারপরও মসুর ডাল সরবরাহে ব্যাঘাত ভারতে মুদ্রাস্ফীতি আরও বাড়িয়ে দিতে পারে। আর সেটাও এমন একসময়ে যখন উৎপাদন-সম্পর্কিত নানা চ্যালেঞ্জের কারণে ডাল আরও জরুরি খাদ্যপণ্য হয়ে উঠেছে।


উল্লেখ্য, গত মাসেই ভারতে ডালের মূল্যস্ফীতি পৌঁছেছিল ১৩ শতাংশে, যা অন্য সব ধরনের খাদ্যের মধ্যেই সর্বোচ্চ। তবে এখন পর্যন্ত কোনো দেশই বাণিজ্যকে নিরুৎসাহিত করতে পারে—এমন শুল্ক আরোপ করেনি। ভারত অবশ্য তার মসুর ডাল আমদানিতে বৈচিত্র্য এনেছে। ভারতীয় ক্রেতারা এখন অস্ট্রেলিয়া থেকে মসুর ডাল আমদানি করছেন এবং কানাডা থেকে আমদানির পরিমাণ কমিয়ে দিচ্ছেন।


সে সঙ্গে, ভারত সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে মসুর ডাল আমদানিতে সব ধরনের শুল্ক বাদ দিয়েছে। মসুর ডাল আমদানির অন্যান্য উৎসের মধ্যে আছে রাশিয়া, সিঙ্গাপুর, তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাত।


শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারত সরকার জড়িত থাকতে পারে—কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এমন অভিযোগ তোলেন। তবে এই অভিযোগ অস্বীকার করে ভারত। পরে কানাডীয় নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ ঘোষণা করে ভারত সরকার। তার আগে পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কারের ঘটনাও ঘটিয়েছিল উভয়পক্ষ। ভারতের দেওয়া সময়সীমা মেনে নিয়ে এরপর দিল্লি থেকে ৪১ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নিয়ে গিয়েছে কানাডা।


শেয়ার করুন