০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৭:০৪:৫৫ পূর্বাহ্ন
কড়া নিরাপত্তায় রাজশাহীতে প্রতিমা বিসর্জন
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৩
কড়া নিরাপত্তায় রাজশাহীতে প্রতিমা বিসর্জন

 বিজয়া দশমীর মধ্যে দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসবের পাঁচ দিনের আনুষ্ঠানিকতা শেষ হচ্ছে আজ। রাজশাহীতে অশ্রুসিক্ত নয়নে চলছে প্রতিমা বিসর্জন।

মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুর ২টার পর থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়েই রাজশাহীর পদ্মা নদীতে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে।


পদ্মা নদীতে প্রতিমা বিসর্জন চলবে গভীর রাত পর্যন্ত। হিন্দু ধর্মাবলম্বীরা মিনি ট্রাকসহ বিভিন্ন যানবাহনে করে শোভাযাত্রা নিয়ে পদ্মার তীরে যাচ্ছেন এবং প্রতিমা বিসর্জন দিচ্ছেন।


হিন্দু ধর্ম মতে-আজ দশভুজা দেবী দুর্গা এই মর্ত্যলোক ছেড়ে স্বর্গ শিখর কৈলাসে স্বামীগৃহে ফিরে গেলেন। তবে আবারও ভক্তদের কাছে দিয়ে গেলেন আগামী বছর ফিরে আসার অঙ্গীকার।


দুপুরে রাজশাহীর পদ্মা নদীর মুন্নুজান ঘাটে মণ্ডপ থেকে একে একে ঘাটে আসতে শুরু করে প্রতিমা। নৌকায় তুলে প্রতিমা ঘুরিয়ে করা হয় বিসর্জন।


মহানগরীর পদ্মা নদীর মুন্নুজান, পঞ্চবটি, আলুপট্টি, ফুদকিপাড়া ও বড়কুঠি ঘাটে বিশেষ ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে বিসর্জনের সময় উচ্চস্বরে মাইক বাজানো, শোভাযাত্রা ও গান বাজানোতে বিধি-নিষেধ রয়েছে।


রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) জামিরুল ইসলাম জানিয়েছেন, রাজশাহী মহানগরীর প্রতিটি ঘাটেই রয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। রয়েছে একাধিক সিসি ক্যামেরা। নদীতে গোয়েন্দা ও নৌ পুলিশের বিশেষ বহরসহ রয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। আরএমপি সদর দপ্তরের কন্ট্রোলরুম থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।


শেয়ার করুন