২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:১২:১৮ অপরাহ্ন
আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ এর আলোচনায় বক্তারা টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে তথ্য অধিকার আইন মাইলফলক
  • আপডেট করা হয়েছে : ২৫-০৯-২০২৩
আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ এর আলোচনায় বক্তারা টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে তথ্য অধিকার আইন মাইলফলক

এসিডি সম্মেলন কক্ষে ইউএসএআইডি’র আর্থিক এবং দ্যা কার্টার সেন্টার এর কারিগরী সহযোগিতায় এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক কর্মসূচির আওতায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। আজ সোমবার সকাল সাড়ে ১০টায় সভার আয়োজন করা হয়।


জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার লক্ষ্যে এবং তথ্য অধিকার আইনের ব্যবহার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে প্রতিবছরের ধারাবাহিকতায় “তথ্যের অবাধ প্রবাহে ইন্টারনেটের গুরুত্ব” এবছরের প্রতিপাদ্যের পাশাপাশি ইন্টারনেটে তথ্য পেলে, জনমনে শান্তি মেলে” স্লোগানকে কেন্দ্র করে দিবস পালনের উদ্যোগ নেয়া হয়।


সভার সূচনা পর্বে প্রজেক্ট কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল স্বাগত বক্তব্য রাখার পাশাপাশি অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের আলোচনায় আমন্ত্রিত অতিথি হিসেবে গণযোগাযোগ অধিদপ্তর রাজশাহী বিভাগের পরিচালক পরিচালক মো. ফরহাদ হোসেন, বাংলাদেশ প্রতিদিন এর সিনিয়র রিপোর্টার ও দেশ টিভির ব্যুরো প্রধান কাজী শাহেদ, বাসস রাজশাহীর সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন দ্যা কার্টার সেন্টারের তথ্য বন্ধু সাবরিনা নাজ।


২০০২ সালে ইউনেস্কোর সাধারণ সম্মেলনে দিনটি আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস হিসেবে স্বীকৃতি পায়। বাংলাদেশে তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ২০০৯ সালে তথ্য অধিকার আইন প্রণীত হয়। তবে এখনো এটির ব্যবহার তুলনামূলক ভাবে কম। বিশ্বের বিভিন্ন দেশের জনগণকে নিজ-নিজ দেশের সব ধরনের তথ্য জানার অধিকারের বিষয়ে তাদের সচেতনতা বাড়াতে প্রতিবছর এই দিনে আন্তর্জাতিকভাবে এ দিবস পালন করা হয়।


মো. ফরহাদ হোসেন তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতের মাধ্যমে একটি স্বচ্ছ, দায়বদ্ধ প্রতিষ্ঠানের রূপান্তর করা সম্ভব। আর সেই লক্ষ্যেই তথ্য অধিকার আইন প্রনয়ন করা হয়েছে। আমরা আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে জনবান্ধব প্রতিষ্ঠান হিসেবে নাগরিককে সব সময় তথ্য দিয়ে আসছি এমনকি স্বপ্রনেদিত হয়েও তথ্য নাগরিকদের উদ্দেশ্যে প্রকাশ করছি। তথ্য প্রকাশের ক্ষেত্রে ইন্টারনেট তথা প্রযুক্তির ব্যবহার করছি, যা সামনের দিনে আরো বাড়বে। টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে তথ্য অধিকার আইন মাইলফলক হিসেবে কাজ করবে।


বাংলাদেশ প্রতিদিন এর সিনিয়র রিপোর্টার ও দেশ টিভির ব্যুরো প্রধান কাজী শাহেদ বলেন, মানুষ যাতে ঘরে বসে তথ্য পায় সে ব্যাপারে সকলকে আরো উদ্যোগী ভূমিকা পালন করতে হবে। বর্তমান ইন্টারনেটের যুুগে সময় ও শ্রমের যথাযথ ব্যবহার নিশ্চিতে ইন্টারনেটের ব্যবহার বাড়ানোর তাগিদ দেন।


বাসস রাজশাহীর সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক তথ্যের অবাধ প্রবাহে ইন্টারনেটের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, ডিজিটাল এই ব্যবস্থা একদিকে যেমন স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে, অন্যদিকে সময় বাচাঁনো যায়, তাই তথ্য প্রদানে অনলাইন ব্যবস্থা জোরদার করতে হবে। তথ্য অধিকার আইনের ভিত্তিতে তথ্য পাওয়ার চাহিদা বৃদ্ধির মাধ্যমে জনগণকে আইনটির উদ্দেশ্যের সঙ্গে সম্পৃক্ত করা এবং তথ্য কর্মী তৈরী করে আইনটিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করার কথা বলেন বক্তারা।


অনুষ্ঠানে ৭১ টিভির রাজশাহী ব্যুরো প্রধান রাশিদুল হক রুশো বলেন, ইন্টারনেটে তথ্য পাওয়া এখন সময়ের দাবি, এটি নিশ্চিত করতে পারলে জনগনের জন্য উপকার হবে। সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার মওদুদ রানা তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতে ইন্টারনেটের সুফল পৌছানোর জন্য সকলের প্রতি আহ্বান।


আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২৮ সেপ্টেম্বর বিশ্বজুড়ে পালিত হবে। বাংলাদেশে এ বছরই পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) ২৮ সেপ্টেম্বর হওয়ায় ২৭ সেপ্টেম্বর বুধবার আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ পালিত হবে বলে তথ্য কমিশন নির্ধারণ করে। তারই প্রেক্ষিতে এসিডি ২৫-২৭ সেপ্টেম্বর রাজশাহী, গোদাগড়ী ও তানোরে দিবস পালনের উদ্যোগ গ্রহণ করেছে।


প্রকল্পের অংশীজন হিসেবে নারী গ্রুপের সদস্য তাবিথা সরেন, মারয়িা বেসরা, ইয়ূথ ফোরামের সদস্য মেফালী দাস, রজনী রবিদাস, গীতা রবিদাস অতিথিদের সামনে তাদের কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন। উল্লেখ্য, সমাজের প্রান্তিক জনগোষ্ঠী, আদিবাসী নৃ-গোষ্ঠী এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মাঝে প্রতিনিয়ত অনুশীলনের মাধ্যমে তাদেরকে তথ্য অধিকার আইনের প্রতি আকৃষ্ট করে তোলার লক্ষ্যে এসিডি প্রকল্প বাস্তবায়ন করে আসছে।


শেয়ার করুন