২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৯:৫৬:৪১ অপরাহ্ন
ভারতেই তৈরি হবে যুদ্ধবিমানের ইঞ্জিন
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২৩
ভারতেই তৈরি হবে যুদ্ধবিমানের ইঞ্জিন

সম্প্রতি হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের (এইএএল) সঙ্গে যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরির চুক্তি করেছে মার্কিন সংস্থা জেনারেল ইলেকট্রিক।


চুক্তি অনুযায়ী, ভারতেই তৈরি হবে এফ৪১৪ মডেলের ইঞ্জিনগুলো। সেই চুক্তির ক্ষেত্রে এবার সবুজ সংকেত দিলো মার্কিন কংগ্রেস।


জানা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের আগেই এই চুক্তি সম্পন্ন হয়েছিল। এর পর নিয়ম অনুযায়ী, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ মার্কিন কংগ্রেস এবং সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটিকে বিষয়টি জানানো হয়েছিল।


এ বিষয়ে বিজ্ঞপ্তি জারির ৩০ দিনের মধ্যে যদি এই নিয়ে কোনো কংগ্রেস সদস্য আপত্তি না জানায়, তাহলে সেই প্রস্তাবটি সম্মত বলে গ্রহণ করা হয়। এই ক্ষেত্রেও কেউ আপত্তি জানায়নি বলে জানা গিয়েছে।


এর আগে আমেরিকা সফরকালে জেনারেল ইলেকট্রিকের চেয়ারম্যান এইচ লরেন্স কাল্পের সঙ্গে বৈঠক করেছিলেন নরেন্দ্র মোদি। সেখানে যৌথভাবে ভারতীয় সংস্থার সঙ্গে প্রযুক্তি নিয়ে আলোচনা হয়েছিল।


এদিকে পরে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের সঙ্গে তাদের চুক্তিকে ‌‘মাইলফলক’ আখ্যা দিয়ে বিবৃতি প্রকাশ করেছিল জেনারেল ইলেকট্রিকও।


উল্লেখ্য, যে অত্যাধুনিক ইঞ্জিন তৈরি সংক্রান্ত তথ্য ও প্রযুক্তি ভারতীয় সংস্থার হাতে জেনারেল ইলেকট্রিক তুলে দেবে, তেমনটা আগে কখনো হয়নি। এই চুক্তির ফলে লাভবান হবে ভারতীয় বিমান বাহিনী।

শেয়ার করুন