২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৬:১৩:৩৪ অপরাহ্ন
পুরোনো আইফোন ধীর গতির করার মামলায় ৫০ কোটি ডলারে সমঝোতা করল অ্যাপল
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২৩
পুরোনো আইফোন ধীর গতির করার মামলায় ৫০ কোটি ডলারে সমঝোতা করল অ্যাপল

নতুন আইফোন কেনায় বাধ্য করতে পুরোনো আইফোন ধীর গতির করে দেওয়ার অভিযোগে মামলা হয়েছিল অ্যাপলের বিরুদ্ধে। ২০১৭ সালে আইফোন ব্যবহারকারীদের করা এই মামলায় অবশেষে জরিমানা দিতে যাচ্ছে অ্যাপল। 


গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের একটি বিচারক এ রায় দিয়েছে বলে সিলিকন ভ্যালি ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে। 


প্রায় ৩০ লাখ মানুষ আইফোন ধীর গতি হয়ে যাওয়ার অভিযোগ করেছিলেন। তিন বছরেরও বেশি সময় ধরে তাঁরা এ রায়ের অপেক্ষায় ছিলেন। এখন সবাই ৬৫ ডলার করে অর্থ পাবেন। 


প্রতিবেদন অনুসারে, দুজন আইফোন ব্যবহারকারী এই মামলায় অ্যাপলের সমঝোতার কিছু শর্ত নিয়ে আপত্তি তোলায় অর্থ পরিশোধের প্রক্রিয়া বিলম্বিত হয়েছে। তবে, নবম ইউএস সার্কিট কোর্ট অব আপিলস সেই আপত্তি খারিজ হয়ে যায়। 


 ২০১৭ সালে আইফোন স্বীকার করে, তাদের আইওএস পুরোনো আইফোনগুলোর পারফরমেন্স ধীর গতির করে দিচ্ছে। তখন এ টেক জায়ান্ট ক্ষমা চায় এবং সফটওয়্যার হালনাগাদ করে। এর সঙ্গে ব্যাটারি বদলে দেওয়ার প্রস্তাবও দেয়। 


তবে উদ্দেশ্যপ্রণোদিতভাবে পুরোনো আইফোন ধীর গতির করে দেওয়ার অভিযোগ অ্যাপল বরাবরই অস্বীকার করেছে। তারা বলছে, পুরোনো মডেলের ক্ষেত্রে কিছু জটিল কাজের সময় আইফোন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাওয়া রোধ করতে একে ধীর গতির করা হয়েছে। 


এই সমঝোতায় আইফোন ৬,৬ প্লাস, ৬ এস, ৬ এস প্লাস বা আইওএস ১২.২. ১ চালিত এসই মডেলগুলো অন্তর্ভুক্ত। এর মধ্যে ২১ ডিসেম্বর ২০১৭ সালের আইওএস ১১.২ চালিত আইফোন ৭ ও ৭ প্লাসও রয়েছে। 


তবে সমঝোতার বিষয়ে অ্যাপল কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

শেয়ার করুন