৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০১:০৯:৩৪ পূর্বাহ্ন
জাপানের জাতীয় নিরাপত্তা তথ্য হ্যাক করেছিল চীন
  • আপডেট করা হয়েছে : ০৮-০৮-২০২৩
জাপানের জাতীয় নিরাপত্তা তথ্য হ্যাক করেছিল চীন

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি একটি ভয়াবহ বিষয় জানতে পারে। সংস্থাটি দেখতে পায় যে, এশিয়ায় যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র জাপানের গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তা সংক্রান্ত তথ্যভান্ডারে অনুপ্রবেশ করেছেন চীনা হ্যাকারেরা। চীনের পিপলস লিবারেশন আর্মির সাইবার গোয়েন্দারা জাপানের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করেছিল। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

 

যুক্তরাষ্ট্রের তিনজন সাবেক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, চীনা হ্যাকারেরা জাপানের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন পরিকল্পনা, সক্ষমতা, সামরিক দুর্বলতার মূল্যায়ন ইত্যাদি তথ্যের ভান্ডারের গভীরে প্রবেশ করে ধারাবাহিকভাবে হাতিয়ে নিয়েছে। এ ছাড়া আরও বেশ কয়েকজন জাপানি এবং মার্কিন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। 


এ বিষয়ে এক সাবেক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেন, ‘এটি খুবই খারাপ এবং—মারাত্মকভাবে খারাপ।’ 


মার্কিন কর্মকর্তারা বলেছেন, টোকিও নিজস্ব কম্পিউটার নেটওয়ার্ক শক্তিশালী করার জন্য পদক্ষেপ নিলেও তারা এখনো বেইজিংয়ে নজর থেকে নিজেদের পর্যাপ্তভাবে সুরক্ষিত করতে পারেনি বলেই মনে হয়। তাদের মন্তব্য, এর কারণে পেন্টাগন এবং জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে বড় ধরনের গোয়েন্দা তথ্য লেনদেন বাধাগ্রস্ত হতে পারে। 


 ২০২০ সালে চীনারা জাপানের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত তথ্যভান্ডারের এতটাই গভীরে অনুপ্রবেশ করেছিল যে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি এবং দেশটির সাইবার কমান্ডের প্রধান জেনারেল পল নাকাসোন এবং হোয়াইট হাউসের তৎকালীন উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ম্যাথিউ পটিঙ্গার টোকিওতে গিয়েছিলেন। সেখানে তাঁরা দুজন জাপানের প্রতিরক্ষামন্ত্রীকে বিষয়টি অবহিত করেছেন। পরে তিনি জাপানের প্রধানমন্ত্রীকেও সতর্ক করেছিলেন। 


জেনারেল পল নাকাসোন এবং ম্যাথিউ পটিঙ্গার টোকিওকে জানিয়েছিলেন যে, আধুনিক জাপানের ইতিহাসে এটি সবচেয়ে বড় ধরনের হ্যাকিং। বিস্মিত জাপানিরা ইঙ্গিত দিয়েছিল যে, তারা এটি খতিয়ে দেখবে।


শেয়ার করুন