০১ মে ২০২৪, বুধবার, ০৪:৪৭:৫৯ পূর্বাহ্ন
রাজশাহীতে ভারতের সেরা বিশ্ববিদ্যালয় নিয়ে শিক্ষা মেলা আগামীকাল
  • আপডেট করা হয়েছে : ১৫-০৭-২০২৩
রাজশাহীতে ভারতের সেরা বিশ্ববিদ্যালয় নিয়ে শিক্ষা মেলা আগামীকাল

জমকালো আয়োজনের মধ্যে দিয়ে রাজশাহীতে আগামীকাল অনুষ্ঠিত হবে ভারতীয় শিক্ষার উপর বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এডুকেশন শো সিরিজ ‘শিক্ষা মেলা’ স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো।


১৫ জুলাই শনিবার দিনব্যাপী নগরীর হোটেল গ্র্যান্ড রিভার ভিউ হোটেলে এ শিক্ষা মেলা অনুষ্ঠিত হবে।


শিক্ষা মেলা অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড আয়োজিত শিক্ষা মেলায় ভারতের বিভিন্ন প্রান্ত থেকে ২৫ টির বেশি ভারতের উচ্চ র‌্যাঙ্কযুক্ত বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিকে প্রদর্শন করা হবে বলে জানা গেছে।


এছাড়া এ সকল প্রতিষ্ঠানের কর্মকর্তারা সঠিক কোর্স বেছে নিতে এবং ভর্তি সংক্রান্ত হালনাগাদ ও সঠিক তথ্য শেয়ার করার মাধ্যমে শিক্ষার্থীদের কাউন্সেলিং করবেন।


ইন্ডিয়া এক্সপোতে অধ্যয়ন শিক্ষার্থীদের তাদের পছন্দের বিশ্ববিদ্যালয় বা কলেজে অন-স্পট আবেদন করার একটি অনন্য সুযোগ প্রদান করবে এবং ১০০ শতাংশ মেধা-ভিত্তিক বৃত্তিতে স্কলারশিপ প্রদান করবে।


এরই মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের চারটি বিভাগে জমকালো ভাবে আয়োজন হয়েছে এই এডুকেশন শো সিরিজ।


গত ৭ ও ৮ জুলাই চট্টগ্রাম শহরের দ্য পেনিনসুলায় শুরু হয় এই শো সিরিজ। এরপর ১০ ও ১১ জুলাই ঢাকার যমুনা ফিউচার পার্কে, ১৩ জুলাই খুলনা সিটি ইন হোটেলে এবং এক্সপোটি অনুষ্ঠিত হয়েছে। এরই ধারাবাহিকতায় শনিবার এই মেলা অনুষ্ঠিত হবে।


স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে কম্পিউটার সায়েন্স, মেকানিক্যাল অ্যান্ড সিভিল ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এমবিএ, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিক্স, ক্লাউড কম্পিউটিং, হোটেল ম্যানেজমেন্ট, ট্যুরিজম ম্যানেজমেন্টের মতো জনপ্রিয় কিছু কোর্স অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো অফার করবে বলে জানা গেছে।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো- বেনারস হিন্দু ইউনিভার্সিটি (বিএইচইউ), শারদা ইউনিভার্সিটি, লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি, চণ্ডীগড় ইউনিভার্সিটি, অ্যামিটি ইউনিভার্সিটি, এসআরএম ইউনিভার্সিটি, মানব রচনা ইউনিভার্সিটি, কেআইআইটি ইউনিভার্সিটি, বিএমএস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং, পিডিইইউ, এমআইটি ওয়ার্ল্ড পিস ইউনিভার্সিটি, মোদি ইউনিভার্সিটি, অওগঝ ব্যাঙ্গালোর, সিভি রমন বিশ্ববিদ্যালয়, আদিত্য গ্রুপ অফ ইনস্টিটিউটস, পিম্পরি চিঞ্চওয়াড় বিশ্ববিদ্যালয়সহ প্রমুখ।

প্রসঙ্গত, ভারতীয় উচ্চ শিক্ষার শক্তিগুলোকে তুলে ধরাই হল এক্সপোর মূল উদ্দেশ্য হচ্ছে, যে সমস্ত ছাত্রছাত্রীরা স্নাতক, স্নাতকোত্তর বা এমনকি কর্মজীবী পেশাজীবী তারা স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে যোগদান করতে পারবেন।

শেয়ার করুন