২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৪০:৫৭ পূর্বাহ্ন
ডেঙ্গু প্রতিরোধে চারঘাটে চলছে মশক নিধন কার্যক্রম ও আলোচনা সভা
  • আপডেট করা হয়েছে : ১৩-০৭-২০২৩
ডেঙ্গু প্রতিরোধে চারঘাটে চলছে মশক নিধন কার্যক্রম ও আলোচনা সভা

ডেঙ্গু প্রতিরোধে মশার বংশবিস্তার রোধ, পরিচ্ছন্নতা ও জনসচেতনতা কার্যক্রম জোরদার করার লক্ষ্যে রাজশাহীর চারঘাট পৌরসভার উদ্যোগে ওয়ার্ডে ওয়ার্ডে পরিচালিত হচ্ছে আলোচনা সভা, মশক নিধন কার্যক্রম ও মাইকিং।


গত কয়েকদিন ধরে পৌর মেয়র একরামুল হকের নেতৃত্বে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে চলছে এমন কার্যক্রম।


জানা যায়, সারাদেশব্যাপী যখন ডেঙ্গু মশার উপদ্রম বৃদ্ধির খবরে চারঘাট পৌর মেয়রের নেতৃত্বে সকাল থেকে পৌর এলাকাসহ বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে চলছে মশক নিধন কার্যক্রম ছাড়াও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আলোচনা সভা, মাইকিং ও ফগ স্প্রে মেশিন দিয়ে বাজারসহ ড্রেনে মশা নিধন অব্যাহত রয়েছে।


বাড়ির পাশে ডেঙ্গু মশার বংশবিস্তার রোধ, পরিচ্ছন্নতা বজায় রাখার নির্দেশনা দেন মেয়র একরামুল হক।


এছাড়াও ব্যক্তি মালিকানাধীন কোন বাড়ি, ভবন ও প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে কঠোর হুশিয়ারী দেন তিনি।


ডেঙ্গু প্রতিরোধে নগরবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে মেয়র একরামুল হক বলেন, ফুলের টব, ভাঙ্গা হাড়ি-পাতিল, গাড়ীর পরিত্যক্ত টায়ার, টিনের কোঁটা, ভাঙ্গা কলস, ড্রাম, ডাব-নারিকেলের খোসা, এয়ারকন্ডিশনার ও রেফ্রিজারেটারের তলায় পানি জমতে দেবেন না।

যেসবস্থানে মশা জন্মাতে পারে সেসব স্থানের পানি জমতে দেবেন না। বাড়ীর ভেতরে, আশ-পাশ ও আঙ্গিনা পরিস্কার করুন। দিনে ঘুমানোরে সময়ও মশারি ব্যবহার করুন।

ডাব- নারিকেলের খোসা, ভাঙ্গা কলস, টিনের কৌটা ব্যবহারের পর জমিয়ে না রেখে মাটিতে পুঁতে রাখুন। নিজ নিজ আঙ্গিনা পরিস্কার-পরিচ্ছন্ন রাখি, সবাই মিলে সুস্থ্য থাকি।


শেয়ার করুন