১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৩:১৮:৩৮ পূর্বাহ্ন
রাজশাহীতে এবার আড়াই লাখের বেশি এসএসসি পরীক্ষার্থী
  • আপডেট করা হয়েছে : ৩০-০৪-২০২৩
রাজশাহীতে এবার আড়াই লাখের বেশি এসএসসি পরীক্ষার্থী

সারাদেশের ন্যায় রাজশাহীতেও রোববার (৩০ এপ্রিল) থেকে শুরু হয়েছে এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) ও সমমানের পরীক্ষা। সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। এবছর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৫৮ হাজার ২ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র এক লাখ ৬২ হাজার ২২৩ জন ও ছাত্রী ৯৯ হাজার ৫৭৯ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে এই পরীক্ষায় অংশ নিচ্ছেন ৯১ হাজার ৫৫৭ জন। মানবিক বিভাগ থেকে এক লাখ ৭ হাজার ৮৩৫ জন এবং বাণিজ্য বিভাগ থেকে ৬ হাজার ৪১০ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। এছাড়া ২৬৫টি কেন্দ্রে ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নেয়।

পরীক্ষাকেন্দ্রের সামনে পরীক্ষার্থী সবুজ আহমেদ জানায়, পরীক্ষার প্রস্তুতি ভালো রয়েছে। দেখা যাক প্রশ্নপত্র কেমন হয়। প্রশ্নপত্র কমন পড়লে অনেক ভালো পরীক্ষা হবে। সবমিলে আশা করছি আল্লাহর রহমতে পরীক্ষা ভালো হবে।

পরীক্ষার্থীর অভিভাবক শিরিনা বলেন, সন্তানের পরীক্ষার প্রিপারেশন ভালোই রয়েছে। আমরা পরীক্ষা শুরুর ৪০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত হই। পরীক্ষা শুরু আধাঘণ্টা আগে শিক্ষার্থীদের ভেতরে ঢুকিয়ে নেওয়া হয়। প্রশ্নপত্র কমন পড়লে খুব ভালো পরীক্ষা হবে বলে আশা করছি।

এই শিক্ষা বোর্ডের অধীনে রাজশাহী বিভাগের ৮টি জেলার পরীক্ষার্থীরা অংশ নেবে। এরমধ্যে রাজশাহী জেলার ৫৩টি কেন্দ্রে ৫০৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩২ হাজার ২৬৬ জন। এরমধ্যে ছাত্র ১৭ হাজার ১৮২ জন ও ছাত্রী ১৫ হাজার ৮৪ জন। চাঁপাইনবাবগঞ্জে ১৫টি কেন্দ্রে ২৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬ হাজার ৮৪৭ জন, এরমধ্যে ছাত্র ৮ হাজার ৭৪৫ জন ও ছাত্রী ৮ হাজার ১০২ জন। নাটোরে ২৬টি কেন্দ্রে ২৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৮ হাজার ৬৫৫ জন, এরমধ্যে ছাত্র ৯ হাজার ৪৭৫ জন ও ছাত্রী ৯ হাজার ১৮০ জন। নওগাঁয় ৩৭টি কেন্দ্রে ৪২৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৫ হাজার ৫০০ জন, এরমধ্যে ছাত্র ১৩ হাজার ৬১৮ জন ও ছাত্রী ১১ হাজার ৮৮২ জন। পাবনায় ৩১টি কেন্দ্রে ২৯৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০ হাজার ৩১৮ জন, এরমধ্যে ছাত্র ১৪ হাজার ৮৭০ জন ও ছাত্রী ১৫ হাজার ৪৪৮ জন।

এছাড়া সিরাজগঞ্জে ৪৪টি কেন্দ্রে ৩৪৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৭ হাজার ৪৪ জন। এরমধ্যে ছাত্র ১৯ হাজার ৫০ জন ও ছাত্রী ১৭ হাজার ৯৯৪ জন। বগুড়ায় ৪২টি কেন্দ্রে ৪৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৫ হাজার ৯৬৮ জন। এরমধ্যে ছাত্র ১৮ হাজার ৬৫৬ জন ও ছাত্রী ১৭ হাজার ৩১২ জন। জয়পুরহাটে ১৭টি কেন্দ্রে ১৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯ হাজার ২০৪ জন। এরমধ্যে ছাত্র ৪ হাজার ৬২৭ জন ও ছাত্রী ৪ হাজার ৫৭৭ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা শুরু হয়েছে। এ বছর এসএসসি পরীক্ষায় ২ লাখ ৫৮ হাজার ২ জন পরীক্ষার্থী অংশ নেবে। ২৬৫টি কেন্দ্রে ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নেবে। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে প্রবেশ নিশ্চিত করা হয়েছে।

শেয়ার করুন