১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:১৫:৫১ অপরাহ্ন
কোচিতে চালু হচ্ছে ভারতের প্রথম ‘ওয়াটার মেট্রো’!
  • আপডেট করা হয়েছে : ২৪-০৪-২০২৩
কোচিতে চালু হচ্ছে ভারতের প্রথম ‘ওয়াটার মেট্রো’!

কোচির বাসিন্দাদের জন্য সুখবর। কেরালার এই শহরের আশপাশের বহু দ্বীপে যাতায়াতের জন্য চালু হতে যাচ্ছে ‘কোচি ওয়াটার মেট্রো’। মঙ্গলবার (২৫ এপ্রিল) নতুন এই পরিবহন ব্যবস্থার সূচনার কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

ভারতে জলপথে মেট্রো চলাচলের ঘটনা এই প্রথম বলে জানিয়েছেন কোচি ওয়াটার মেট্রো লিমিটেড (কেডব্লিউএমএল) এবং কোচি মেট্রো রেল লিমিটেডের (কেএমআরএল) কর্মকর্তারা। তাদের মতে, কোচির মতো ছোট শহরের বাসিন্দাদের পাশাপাশি পর্যটকদের কাছেও আকর্ষণ হতে পারে এই পরিবহন ব্যবস্থা।

সরকারি সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, সোমবার (২৪ এপ্রিল) থেকে দু’দিন ভারতজুড়ে পাঁচ হাজার কিলোমিটার সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৩৬ ঘণ্টার ওই কর্মসূচিতে কোচিসহ সাতটি শহরে যাওয়ার কথা রয়েছে তার। সেসময়ই তিনি এই ওয়াটার মেট্রোর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এই মেট্রোর হাত ধরে রাজ্যের পর্যটন শিল্প লাভবান হবে বলে দাবি করেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি বলেন, পরিবহনের পাশাপাশি পর্যটনেও জোয়ার আনবে ওয়াটার মেট্রো।

কেরালা সরকারের এক শীর্ষ আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, বন্দর শহর কোচির আশপাশে অন্তত দশটি দ্বীপের সঙ্গে যোগাযোগে ভরসা হতে পারে ওয়াটার মেট্রো।

কোচি মেট্রোর ম্যানেজিং ডিরেক্টর লোকনাথ বেহরা বলেন, ওয়াটার মেট্রোর মাধ্যমে সস্তায় যাতায়াতের বন্দোবস্ত করা হলেও এতে আভিজাত্যের ছোঁয়া থাকবে।

তিনি বলেন, এই মেট্রোর মাধ্যমে ১৫টি রুটে ৭৫ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করা যাবে। আশা করি, ভবিষ্যতে এ ধরনের আরও বোট চালানো সম্ভব হবে।

এক হাজার ১৩৭ কোটি টাকার এই প্রকল্পে জার্মান সংস্থা কেএফডব্লিউ থেকে ঋণ নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী বিজয়ন। পাশাপাশি, এতে রাজ্য সরকারও বিনিয়োগ করেছে। এই প্রকল্পটি ইতোমধ্যে আন্তর্জাতিক স্তরে সাড়া জাগিয়েছে বলে দাবি বিজয়নের।

নামে মেট্রো হলেও আদতে এগুলো এক একটি ব্যাটারিচালিত বোট। সরকারি কর্তারা জানিয়েছেন, কোচির জলপথে ৭৮টি বিদ্যুৎচালিত হাইব্রিড বোট চলবে। সে জন্য ৩৮টি টার্মিনাল তৈরি করা হয়েছে। তার মধ্যে কোচি শিপইয়ার্ডে তৈরি হয়েছে ২৩টি বোট। ব্যাটারিচালিত এই বোটগুলো ১৫ মিনিটে পুরোপুরি চার্জ করা যাবে।

ওয়াটার মেট্রোর বোটগুলোতে অত্যাধুনিক লিথিয়াম টাইটেনাইট স্পাইনেল ব্যাটারি লাগানো হয়েছে বলে জানিয়েছেন এর জেনারেল ম্যানেজার (অপারেশনস) পি জন।

জলপথে মেট্রোয় প্রতিদিন ১০০ যাত্রী যাতায়াত করতে পারবেন বলে জানিয়েছেন মেট্রোকর্তারা। বেহরা জানিয়েছেন, ২৬ এপ্রিল কোচির হাই কোর্ট থেকে ব্যপিন পর্যন্ত রুটে মেট্রো চলবে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত। অন্যদিকে, পরের দিন ব্যট্টিলা থেকে কক্কানড়ে দ্বিতীয় রুটেও ওই সময়ে যাত্রা শুরু হবে।

এই মেট্রোয় যাতায়াতে ২০ টাকার দৈনিক টিকিট ছাড়াও যাত্রীরা সাপ্তাহিক, মাসিক ও তিন মাসের পাস কিনতে পারবেন। গোড়ায় তাতে ছাড়ও দেওয়া হবে।

সাপ্তাহিক পাসের জন্য যাত্রীদের খরচ হবে ১৮০ টাকা। প্রথমবার ওই পাস কেনার পর ১২ দিন তা বৈধ থাকবে। অন্যদিকে, মাসিক পাসের জন্য ৬০০ টাকা দিতে হবে। ৩০ দিন ধরে ওই পাসে ৫০টি ট্রিপে যাতায়াত করতে পারবেন মেট্রোযাত্রীরা।

তিন মাসের জন্য পাস কিনতে হলে খরচ করতে হবে দেড় হাজার টাকা। তাতে ৯০ দিন ধরে দেড়শো ট্রিপের সুবিধা পাবেন তারা।

মেট্রো স্টেশনে কাউন্টার ছাড়াও অ্যাপের মাধ্যমে টিকিট কাটার বন্দোবস্ত করা হয়েছে। ‘কোচি ওয়ান অ্যাপ’ নামে ওই অ্যাপের মাধ্যমে টিকিট বুকিং করে কিউআর কোডের সাহায্যে তা বার করতে পারবেন যাত্রীরা।

মেট্রোকর্তারা জানিয়েছেন, হাইকোর্ট থেকে ব্যপিন পর্যন্ত রুটে যাতায়াতের জন্য ২০ মিনিট সময় লাগবে। অন্যদিকে, ব্যট্টিলা থেকে কক্কানড় পৌঁছাতে সময় লাগবে ২৫ মিনিট। তবে দিনের ব্যস্ত সময়ে হাইকোর্ট থেকে ব্যপিন পর্যন্ত ১৫ মিনিট অন্তর ওয়াটার মেট্রো চালানো হবে।

শেয়ার করুন