২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:২২:৩৭ পূর্বাহ্ন
সৌদি আরবে ঈদ শুক্রবার
  • আপডেট করা হয়েছে : ২০-০৪-২০২৩
সৌদি আরবে ঈদ শুক্রবার

শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে সৌদি আরবে, ফলে শুক্রবার মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর উদযাপন হবে। বৃহস্পতিবার সৌদি আরবের সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত জানায় বলে আরব নিউজ ও সৌদি গেজেট জানিয়েছে।

ফলে সৌদি আরবে রমজান মাস ২৯ দিনে শেষ হচ্ছে। শুক্রবার শাওয়াল মাস শুরু হবে। আর শাওয়ালের প্রথম দিনই ঈদুল ফিতর উদযাপন করে মুসলমান সম্প্রদায়। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতেও সাধারণত ঈদ উদযাপন হয়।

এদিকে সৌদি আরবে ঈদ শুক্রবার হলেও ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, ব্রুনেই, জাপান, থাইল্যান্ড, ফিলিপিন্সে শনিবার ঈদ উদযাপনের ঘোষণা এসেছে। সাধারণত সৌদি আরবের এক দিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। এবার রমজানও শুরু হয়েছিল সৌদি আরবের একদিন পরে।

বাংলাদেশে ঈদ কবে হবে, সেই সিদ্ধান্ত নিতে শুক্রবার জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসছে। শুক্রবার যদি বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়, তাহলে রমজান মাস ২৯ দিনে শেষ হয়ে ঈদ হবে শনিবার। আর যদি চাঁদ দেখা না যায়, তাহলে ঈদ হবে রোববার। অর্থাৎ রমজান মাস শেষ হবে ৩০ দিনে।

বাংলাদেশে আকাশে কোথাও চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ নম্বরে ফোনে অথবা ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

শেয়ার করুন