০৫ মে ২০২৪, রবিবার, ০৭:০০:৫০ অপরাহ্ন
সোনামসজিদ স্থল বন্দরে দুই দফা অগ্নিকান্ড; পুড়ে গেছে ভারতীয়সহ ৪টি ট্রাক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৭-২০২২
সোনামসজিদ স্থল বন্দরে দুই দফা অগ্নিকান্ড; পুড়ে গেছে ভারতীয়সহ ৪টি ট্রাক

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের ইয়ার্ডের ভেতরে দুই দফার অগ্নেকান্ডে ভারতীয়সহ ৪টি ট্রাক আগুনে পুড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

বুধবার ১৩ জুলায় বিকেল ৪টার দিকে ভারতীয় একটি পণ্যবাহী ট্রাকে আগুনের সূত্রপাত ঘটে। পরে মধ্যরাতে আবারও অগ্নেকান্ডে ব্লিচিং পাউডার ভর্তি ভারতীয়সহ ৪টি ট্রাক আগুনে পুড়ে ছাই হয়ে গেছে । ঘটনার পর পর স্থানীয়রা ফায়ার সার্ভিসকে খবর দিলে ঘটনাস্থলে গিয়ে আগুন নিযন্ত্রণ করে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী ও সোনামসজিদ পানামা পোর্টের সহকারী জেনারেল ম্যানেজার মাইনুল ইসলাম জানান, প্রথম দফায় বিকেল ৪টার দিকে পানামার গ্রাউন্ডের ভিতরে কালো ধোঁয়া দেখতে পাওয়া যায়। সেখানে ব্লিচিং পাউডার ভর্তি ভারতীয় একটি ট্রাক এবং দুইটি বাংলাদেশি ট্রাকের পন্য পুড়ে যায়। তবে ভারতীয় ট্রাকটি পুরোপুরি পুড়ে ছাই হয়ে যায়। অগ্নেকান্ডের পর শিবগঞ্জ থেকে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণ করে। অনুরুপ ঘটনা ঘটে রাত ১২টার দিকে একই স্থানে। মধ্যরাতে ভারতীয় ব্লিচিং পাউডার ভর্তি ট্রাকে অগ্নিকান্ডে ভস্মীভুত হয় অপর একটি আমদানীকৃত ট্রাক ।

বন্দরে কর্মরত একজন কর্মকর্তা জানান, ভারত থেকে আমদানিকৃত ব্লিচিং পাউডারের একটি ভারতীয় ট্রাকে আগুনের সূত্রপাত ঘটে। এ সময় পাশের একটি ভারতীয় গমভর্তি ট্রাক এবং অপর একটি বাংলাদেশী ট্রাকেও আগুন ছড়িয়ে পড়ে। তাৎক্ষণিকভাবে দুটি ট্রাকে আগুন ছড়িয়ে যেতে থাকলে স্থানীয় শ্রমিকদের মাধ্যমে অন্য ট্রাকগুলোকে রক্ষা করার চেষ্টা করা হয়। পরে ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়ে পাশের দুটি ট্রাকের আগুন নিয়ন্ত্রণে আনে।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ফায়ার স্টেশনের লিডার কাদেরী কিবরিয়া জানান, আগুন লাগার কারণ ও ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে। দুই দফর আগ্নিকান্ডে অল্প সময়ে ব্যবধানের আনগুন নিয়ন্ত্রণ করা সম্ভও হয়েছে। সম্ভবত অত্যাধিক তাপমাত্রা ও গরমে ব্লিচিং পাউডার ভর্তি ভারতীয় দু’টি ট্রাকে পৃথক সময়ে আগুন লাগে এবং পাশে থাকা দুইটি বাংলাদেশের ট্রাকে আগুন ছড়িয়ে পড়ে।

শেয়ার করুন