১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:০৯:০৯ অপরাহ্ন
‘ইউক্রেন অস্ত্র না পেলে গোটা ইউরোপে যুদ্ধ ছড়িয়ে পড়বে’
  • আপডেট করা হয়েছে : ০১-০২-২০২৩
‘ইউক্রেন অস্ত্র না পেলে গোটা ইউরোপে যুদ্ধ ছড়িয়ে পড়বে’

ইউক্রেনকে উন্নত যুদ্ধবিমানসহ আরও সামরিক সহায়তা দিতে পশ্চিমা মিত্রদেশগুলোকে জোরালো আহ্বান জানিয়ে আসছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ট্যাংকসহ অন্যান্য অস্ত্র দিলেও কিয়েভকে যুদ্ধবিমান দেওয়া হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। 

মঙ্গলবার আবারও এ সতর্ক করলেন জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক। খবর আলজাজিরার।

টুইটারে এক পোস্টে পোডালিয়াক বলেন, ইউরোপীয় ইউনিয়নের কিছু প্রতিনিধি বিশ্বাস করেন— ইউক্রেনকে অস্ত্র দেওয়া উচিত নয়। কারণ এতে যুদ্ধ ছড়িয়ে পড়বে। কিন্তু ইউরোপের কেন্দ্রে ইতোমধ্যে যুদ্ধ চলছে।

জেলেনস্কির এ উপদেষ্টা আরও বলেন, ইউক্রেন যদি অস্ত্র না পায় তা হলে পুরো ইউরোপেই যুদ্ধ ছড়িয়ে পড়বে। কারণ রাশিয়া তাদের দখলদারত্বের সম্প্রসারণ থামবে না।

রুশ আগ্রাসন মোকাবিলায় প্রথম থেকেই পশ্চিমা দেশগুলো থেকে সামরিক সহায়তা পাচ্ছে ইউক্রেন। কিন্তু যুক্তরাষ্ট্রের কাছে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান চেয়েছিল কিয়েভ। গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাফ জানিয়ে দেন, তার প্রশাসন ইউক্রেনকে অগ্রসর প্রযুক্তির এ যুদ্ধবিমান দেবে না।

যুক্তরাষ্ট্র কিয়েভকে অত্যাধুনিক এ যুদ্ধবিমান দেবে কিনা? উত্তরে তিনি বলেন, ‘না’। এর আগে জার্মানিও কিয়েভকে যুদ্ধবিমান না দেওয়ার ঘোষণা দেয়।

রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়া না দেওয়া নিয়ে ইউরোপের দেশগুলোর মধ্যে এখনো আলোচনা চলছে। গত সপ্তাহে জেলেস্কির সরকারকে উন্নত প্রযুক্তির ট্যাংক সরবরাহের ঘোষণা দেয় জার্মানি, কানাডা ও যুক্তরাষ্ট্র।

শেয়ার করুন