১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:২৬:১২ অপরাহ্ন
ইভিএমের বিভিন্ন ত্রুটির কারণে ভোটগ্রহণে বেশি সময় লাগছে
  • আপডেট করা হয়েছে : ২৭-১২-২০২২
ইভিএমের বিভিন্ন ত্রুটির কারণে ভোটগ্রহণে বেশি সময় লাগছে

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ইভিএমের বিভিন্ন ত্রুটির কারণে ভোটগ্রহণে বেশি সময় লাগছে। এছাড়াও অনেকের আঙুলের ছাপ ঠিকমত লাগছে না। এছাড়াও বিচ্ছিন্নভাবে বিভিন্ন বুথে নানা ত্রুটির কারণে নানা ভোগান্তির শিকার হচ্ছেন ভোটাররা। 

মঙ্গলবার শীত উপেক্ষা করে কেন্দ্রে আসছেন ভোটাররা। সকাল সোয়া ৯টার দিকে নগরীর আলমনগর কলেজ রোড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়েছেন জাতীয় পার্টির (জাপা) মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা।

সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্র এবং রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দুটি কেন্দ্র ঘুরে দেখা যায়, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং অফিসারদের সামনে টিস্যু ও ভ্যাসলিন রাখা। জাতীয় পরিচয়পত্র যাচাইয়ে আঙুলের ছাপ মেলাতে হিমশিম খাচ্ছেন কর্মকর্তারা। কাউকে হাত ধুয়ে আসতে বলছেন, কাউকে লেবু ঘষে আসার পরামর্শ দিচ্ছিলেন নির্বাচনী দায়িত্বরত কর্মকর্তারা।

রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ পুরুষ কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা আবদুল্লাহ আল মাসুদ বলেন, ভোট গ্রহণের গতি কিছুটা কম। ইভিএমে আঙুলের ছাপ মেলাতে বেগ পেতে হচ্ছে। বয়স্ক ব্যক্তি, খেটে খাওয়া লোকজনের ছাপ মিলছে না।

এমনকি জাতীয় পার্টির মেয়রপ্রার্থীও ইভিএমে ভোট দিতে গিয়ে বিড়ম্বনার শিকার হয়েছেন। তিনি সকাল ৮টা ৫০ মিনিটে ভোট দেওয়ার জন্য কক্ষে ঢুকলে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ত্রুটি দেখা দেয়। ভোট দিতে না পেরে ভোট কক্ষ থেকে বেরিয়ে সাংবাদিকদের কাছে ক্ষোভ প্রকাশ করেন মোস্তাফিজার রহমান।

জাতীয় পার্টির মেয়রপ্রার্থী মোস্তাফিজার রহমান বলেন, ‘ভোটকেন্দ্রে গিয়ে দেখি ইভিএম হ্যাং হয়েছে। এই যদি ইভিএমের অবস্থা হয়, তাহলে মানুষ ভোট দেবে কীভাবে? আমরা প্রথম থেকে ইভিএম সচল রাখতে বলেছিলাম, কিন্তু রিটার্নিং অফিসার কথা শোনেননি। এই মেশিনে যে সমস্যা তা আজ প্রমাণ হয়েছে।’

ইভিএমে ত্রুটির বিষয়ে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. আসাদুজ্জামান বলেন, ‘দ্রুতই মেশিন ঠিক করা হয়েছে। একটি কক্ষে সমস্যা হয়েছে, সবগুলোতে সমস্যা নেই।’

ওই কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার সরিফুল ইসলাম বলেন, ‘ইভিএমে সামান্য সমস্যা হয়েছিল, ঠিক হয়ে গেছে।’

শেয়ার করুন