২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৪:১৫:৩৯ পূর্বাহ্ন
কঠিন চ্যালেঞ্জের সামনে টাইগাররা
  • আপডেট করা হয়েছে : ১৬-১২-২০২২
কঠিন চ্যালেঞ্জের সামনে টাইগাররা

ঘরের মাঠেই নাজেহাল অবস্থা টাইগারদের। ভারতের বিপক্ষে ওয়ানডেতে দাপটের সঙ্গে সিরিজ নিশ্চিত করা বাংলাদেশ, টেস্ট সিরিজ খেলতে নেমেই বিপাকে পড়ে যায়। দুই টেস্ট সিরিজের প্রথমটিতে চরম ব্যাটিং বিপর্যয়ের কারণে কোণঠাসা হয়ে পড়ে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটি। 

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথম ব্যাট করে কোনো সেঞ্চুরি ছাড়াই ৪০৪ রান করে ভারত। দলের হয়ে ৯০, ৮৬ ও ৫৮ রান করে ফেরেন চেতেশ্বর পুজারা, শ্রেয়াস আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিন। 

জবাবে ব্যাটিংয়ে নেমে কুলদীপ যাদবের স্পিন আর মোহাম্মদ সিরাজের গতির মুখে পড়ে ১৫০ রানেই অলআউট হয় টাইগাররা। 

২৫৪ রানে এগিয়ে থেকে বাংলাদেশকে চাইলেই ফলোঅনে ফেলতে পারতো লোকেশ রাহুলের নেতৃত্বাধীন ভারত। কিন্তু স্বাগতিকদের ফলোঅনে না ফেলে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে যায় কোহলিরা। 

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুভমান গিল (১১০) ও চেতেশ্বর পুজারার (১০২*) সেঞ্চুরিতে ভর করে তৃতীয় দিনের একিবারে শেষ বিকালে ২ উইকেটে ২৫৮ রান নিয়ে ইনিংস ঘোষণা করে ভারত। 

৫১৩ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে তৃতীয় দিনের শেষ বিকালে ১২ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৪২ রান করে বাংলাদেশ। ২৫ ও ১৭ রানে অপরাজিত আছেন দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। 

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৪০৪/১০ (চেতেশ্বর পুজারা ৯০, শ্রেয়াস আইয়ার ৮৬, রবিচন্দ্রন অশ্বিন ৫৮, ঋষভ পন্থ ৪৬, কুলদীপ যাদব ৪০; তাইজুল ৪/৪৬, মিরাজ ৪/১১২)।

বাংলাদেশ ১ম ইনিংস: ১৫০/১০ (মুশফিক ২৮, মিরাজ ২৫, লিটন ২৪; কুলদীপ যাবদ ৫/৪০, মোহাম্মদ সিরাজ ৩/২০)।

ভারত ২য় ইনিংস: ৬১.৪ ওভারে ২৫৮/২ রান (শুভমান গিল ১১০, চেতেশ্বর পুজারা ১০২*, লোকেশ রাহুল ২৩, বিরাট কোহলি ১৯*; খালেদ ১/৫১, মিরাজ ১/৮২)।

বাংলাদেশ ২য় ইনিংস: ৪২/০ রান (নাজমুল হোসেন শান্ত ২৫*, জাকির হাসান ১৭*)।

জয়ের জন্য টাইগারদের শেষ দুইদিনে আরও ৪৭১ রান করতে হবে। হাতে আছে ১০ উইকেট।

শেয়ার করুন