১৯ মে ২০২৪, রবিবার, ১১:৩৩:২০ অপরাহ্ন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
  • আপডেট করা হয়েছে : ০৮-০৫-২০২৪
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

কেন্দ্র দখল করতে মুহুর্মুহু ককটেল বিস্ফোরণ, সংঘর্ষ, জালভোটের অভিযোগের মধ্যদিয়ে শেষ হলো প্রথম ধাপে ১৩৯ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ।


বুধবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকাল ৪টা পর্যন্ত। এখন চলছে ভোট গণনা।


দুপুর ১২টা পর্যন্ত ১৫-২০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম।


তিনি বলেন, প্রকৃত হার আরও পরে পাব আমরা। কোথাও কোনো বড় ধরনের বিশৃঙ্খল ঘটনা ঘটেনি। দুই-একটি ঘটনা যেখানে ঘটেছে, সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থান নিয়েছে।


ইসি সচিব আরও বলেন, খাগড়াছড়ির লক্ষিরছড়ি উপজেলার একটি ভোটকেন্দ্রের বাইরে বিশৃঙ্খলা হয়। এতে সেখানে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এ ছাড়া বগুড়ায় অবৈধভাবে ভোট দেওয়ায় একজন প্রিসাইডিং অফিসারকে আটক করা হয়েছে। আর দু-এক জায়গায় যে ঘটনা ঘটেছে তাতে উল্লেখযোগ্য কোনো ক্ষতি হয়নি।


এদিকে মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে একটি কেন্দ্র দখল নিয়ে দুই প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় দুপক্ষই এলাকায় উত্তেজনা সৃষ্টি করতে অর্ধশত ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে আহত হয়েছেন উভয়পক্ষের অন্তত ১৫ জন। 


বুধবার বেলা ১১টার দিকে সদরের মোস্তফাপুর ইউনিয়নের ৯৫নং বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে এ ঘটনা ঘটে। আহতদের মাদারীপুর সদর হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়। 


পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্র দখল নিতে আসেন মোটরসাইকেল প্রতীকের প্রার্থী পাভেলুর রহমান শফিক খানের অনুসারী আজাদ হাওলাদার ও তার লোকজন। এ সময় আনারস প্রতীকের প্রার্থী আসিবুর রহমান আসিব খানের অনুসারী এনামুল হাওলাদার বাধা দিতে গেলে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। 


অন্যদিকে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা পরিষদ নির্বাচনে ভোট কেনার সময় নগদ ৯৪ হাজার টাকাসহ জহুরুল ইসলাম নামে ইউনিয়ন পরিষদের (ইউপি) এক চেয়ারম্যানকে আটক করেছে পুলিশ।  দুপুর ১২টার দিকে বেলকুচি উপজেলার তামাই পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের পাশ থেকে তাকে আটক করা হয়।আটক জহুরুল ইসলাম বেলকুচি উপজেলার ভাঙাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। তিনি এক উপজেলায় চেয়ারম্যান প্রার্থীর পক্ষে কাজ করছেন বলে জানা গেছে।


এদিকে মুন্সীগঞ্জের গজারিয়ায় ভোটকেন্দ্রের ১৫০ গজের মধ্যে তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ৬ রাউন্ড শটগানের গুলিবর্ষণ করেছে পুলিশ। দুপুর দেড়টার দিকে গজারিয়া উপজেলার হোসেন্দী ইউনিয়নের ২নং ইসমানীরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পশ্চিম পাশের মাঠে এ ঘটনা ঘটে।


ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর দেড়টার দিকে কেন্দ্রটির পশ্চিম পাশে মাঠে দুই চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম ও মনসুর আহম্মেদ খান জিন্নাহর সমর্থকরা অবস্থান নেন। উভয়পক্ষের মুখোমুখি অবস্থানের কারণে উত্তেজনা তৈরি হয়। এ সময় ভোটকেন্দ্রের ১৫০ গজের মধ্যে পরপর তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। পরে পুলিশ ৬ রাউন্ড শটগানের গুলিবর্ষণ করে উভয়পক্ষকে ছত্রভঙ্গ করে দেয়।


শেয়ার করুন