৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৫:৫৪:৫৪ পূর্বাহ্ন
ইরানে পালটা জবাব ইস্যুতে ইসরাইলকে যে পরামর্শ দিল পশ্চিমা মিত্ররা
  • আপডেট করা হয়েছে : ১৬-০৪-২০২৪
ইরানে পালটা জবাব ইস্যুতে ইসরাইলকে যে পরামর্শ দিল পশ্চিমা মিত্ররা

ফ্রান্স, জার্মানি, ব্রিটেনসহ ইসরাইলের পশ্চিমা মিত্ররা দেশটিকে সংযত থাকার আহ্বান জানিয়েছে। 


ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আন্নলেনা বায়েরবক ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন সোমবার বলেছেন, তারা ইসরাইলের প্রতি ইরানের সঙ্গে সংঘাত বৃদ্ধি থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছেন।


ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে চলা রাশিয়াও সংযত থাকার পরামর্শ দিয়ে বলেছে, সংঘাত আরও বাড়লে তা ‘কারও স্বার্থের’ জন্য ভালো হবে না। চীনের পররাষ্ট্রমন্ত্রীও ইসরাইলকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।


তবে ইসরাইল সরকারের একজন মুখপাত্র বলেছেন, দেশের জনগণকে কীভাবে সুরক্ষা দেওয়া হবে, সে সিদ্ধান্ত ইসরাইলই নেবে। সোমবার বিকালে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নেতৃত্বাধীন ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠকের আগে এ কথা বলেন তিনি।


ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বুধবার ইসরাইলে যাবেন। গাজায় ইসরাইলের হামলা শুরুর পর দেশটিতে এটা হবে তার তৃতীয় সফর।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জর্ডান, সৌদি আরব, তুরস্ক ও মিসরের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধির পক্ষে নয় বলে আবারও বলেছেন তিনি।


বিশেষ রাজনৈতিক বিষয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিকল্প প্রতিনিধি রবার্ট এ উড বলেছেন, জাতিসংঘে আসন্ন দিনগুলোয় ইরানকে জবাবদিহির আওতায় আনতে সম্ভাব্য পদক্ষেপগুলো খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্র।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে ভার্চ্যুয়ালি বৈঠক করেছেন। সেখানে তিনি যত দ্রুত সম্ভব মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ইসরাইলকে সহায়তার বিল পাসের জরুরি প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন।


ফিলিস্তিনে ঈদুল ফিতরের দিন ইসরাইলি হামলায় হামাসের নেতা ইসমাইল হানিয়ের তিন ছেলে ও তিন নাতি নিহত হয়েছিলেন। ওই হামলায় আহত তার আরেক নাতি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। খবর আল জাজিরার। 


ইসরাইলের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ ফ্রন্ট কমান্ড রোববার রাতে জনসাধারণের উদ্দেশে একটি নির্দেশনা জারি করবে। তার আলোকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ধারাবাহিকভাবে চালু হবে।



লেবাননের একটি বার্তা সংস্থার তথ্যমতে, দেশটির দক্ষিণাঞ্চলীয় সেদ্দিকিন গ্রামে ইসরাইলের হামলায় ৯ ব্যক্তি আহত হয়েছেন।


ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, নাবলুসে ইসরাইলি বাহিনীর সঙ্গে গোলাগুলিতে এক ব্যক্তি নিহত এবং আরেকজন গুরুতর আহত হয়েছেন।

ইসরাইলের বিমানবাহিনীর জঙ্গি বিমান সফলভাবে ইসরাইলের সীমান্তের দিকে ছোড়া একটি ড্রোন লক্ষ্যভ্রষ্ট করেছে। এতে কেউ হতাহত বা কোনো ক্ষয়ক্ষতি হয়নি।


ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, রোববার দিবাগত রাতে ইসরায়েলি জঙ্গি বিমান থেকে দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর সামরিক স্থাপনায় হামলা চালানো হয়েছে।


গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সর্বশেষ এক দিনে ইসরায়েলি হামলায় আরও ৬৮ জন নিহত এবং ৯৪ জন আহত হয়েছেন।


ইসরাইল ও ইরানের মধ্যে চলমান সংকটের প্রেক্ষাপটে ফ্রান্সে ইহুদিদের স্কুল ও প্রার্থনাস্থলে নিরাপত্তা বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার।


যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, শনিবার ইরান ও ইয়েমেন থেকে ইসরাইলকে লক্ষ্য করে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র ও ড্রোনের মধ্যে ৮০টির বেশি ড্রোন এবং অন্তত ৬টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে তারা।


 এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে অন্তত নয়টি ইসরাইলের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ভেদ করে দেশটির দুটি বিমানঘাঁটিতে আঘাত হেনেছে। তবে তাতে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়নি।


যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের অর্ধেক ক্ষেপণাস্ত্র হয় উৎক্ষেপণে ব্যর্থ হয়েছে অথবা লক্ষ্যবস্তুতে পৌঁছানোর আগে আকাশ থেকে নিচে পড়েছে। মিসর ও সৌদি আরবের সূত্রের বরাত দিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার পর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত গোপনে ইসরাইলে ইরানের হামলার বিষয়ে তথ্য সরবরাহে রাজি হয়েছিল।


শেয়ার করুন