২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:১৮:১৬ অপরাহ্ন
বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি ভারতের
  • আপডেট করা হয়েছে : ২৪-০২-২০২৪
বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি ভারতের

বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত। দেশটির রপ্তানিকারকরা আগামী ৩১ মার্চ পর্যন্ত এই পেঁয়াজ বাংলাদেশে পাঠাতে পারবেন। গতকাল বৃহস্পতিবার ভারতের ভোক্তাবিষয়ক দপ্তরের সচিব রোহিত কুমার সিং নয়াদিল্লিতে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। বাংলাদেশ ছাড়াও মরিশাসে ১ হাজার ২০০ টন, বাহরাইনে তিন হাজার এবং ভুটানে ৫৬০ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।

 

রোহিত কুমার বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশ এবং অন্য তিনটি দেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ৩১ মার্চ পর্যন্ত ব্যবসায়ীদের এই পরিমাণ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।


ওই সময় পর্যন্ত ভারতে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা রয়েছে। অভ্যন্তরীণ সরবরাহ বাড়াতে এবং মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে গত ৮ ডিসেম্বর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম ২০০ টাকা ছাড়িয়ে যায়। ভরা মৌসুমেও পণ্যটির দাম কাঙ্ক্ষিত মাত্রায় নামেনি। 


 


এদিকে ভারত সরকার সেদ্ধ চাল রপ্তানিতে ৩১ মার্চ পর্যন্ত যে ২০ শতাংশ শুল্ক আরোপ করেছিল, তা অব্যাহত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার অর্থ মন্ত্রণালয় এই নতুন নির্দেশনা দিয়েছে বলে এক প্রতিবেদনে জানায় ইকোনমিক টাইমস।

 

দেশের বাজারে দাম নিয়ন্ত্রণে রাখতে গত বছরের আগস্টে সেদ্ধ চাল রপ্তানিতে ২০ শতাংশ অতিরিক্ত শুল্ক আরোপ করে নয়াদিল্লি। ৩১ মার্চ পর্যন্ত এই শুল্ক দিতে হবে বলে সে সময় জানানো হয়েছিল। এখন ওই আদেশের কার্যকারিতা অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হলো। 


শেয়ার করুন