২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:২২:০২ অপরাহ্ন
এআইয়ে ছবি বানিয়ে ফেসবুক-ইনস্টাগ্রামে আপলোড করলেই ধরা!
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২৪
এআইয়ে ছবি বানিয়ে ফেসবুক-ইনস্টাগ্রামে আপলোড করলেই ধরা!

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্য নিয়ে তৈরি কোনো ছবি ফেসবুক কিংবা ইনস্টাগ্রামে পোস্ট করলেই তা ধরা পড়ে যাবে মেটার কাছে। নতুন এই ফিচার নিয়ে ইতোমধ্যে কাজ শুরু করেছে মেটা কর্তৃপক্ষ। কেবল ছবি নয়, অডিও-ভিডিওর ক্ষেত্রেও এআই ব্যবহার করা হলে তা ফেসবুক কিংবা ইনস্টাগ্রামের পাতায় বিশেষভাবে চিহ্নিত করবে মেটা।


ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা কিছুদিনের মধ্যেই এআইয়ের সাহায্যে তৈরি ছবি ও ভিডিওর গায়ে বিশেষ ধরনের লেবেল দেখতে পাবেন। মেটা বলছে, এর মাধ্যমে সহজেই আসল ও নকল কন্টেন্টের পার্থক্য বোঝা যাবে।



এ বিষয়ে মেটার স্বত্তাধিকারী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই এই নতুন ফিচারের সুবিধা পাবেন ব্যবহারকারীরা।


আর এই নতুন বৈশিষ্ট্যটির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে গিয়ে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ এক ব্লগ পোস্টে লিখেছেন, গ্রাহকরা যে ফোটোরিয়্যলিস্টিক কনটেন্টটি দেখছেন, সেটা যে আদতে এআই দিয়ে তৈরি, তা গ্রাহকদের জানানো ভীষণ জরুরি। মেটার এআই ফিচারের সাহায্যে তৈরি ছবিগুলোতে তাই আমরা ইমাজিন্‌ড উইথ এআই বা এআই দিয়ে তৈরি— এই লেবেলটি প্রয়োগ করি।


তবে, অন্যান্য অ্যাপ বা ওয়েবসাইটে এআইয়ের সাহায্য তৈরি ছবিগুলোকেও যাতে ফেসবুক ও ইনস্টাগ্রাম চিহ্নিত করতে পারে, সেই চেষ্টা চলছে বলেও জানান তিনি।

শেয়ার করুন