৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৮:২৭:৩৮ পূর্বাহ্ন
ফেসবুকে ঘুরছে সংসদ নির্বাচনের তফসিল, ইসি বলল গুজব
  • আপডেট করা হয়েছে : ২৬-০৮-২০২৩
ফেসবুকে ঘুরছে সংসদ নির্বাচনের তফসিল, ইসি বলল গুজব

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কয়েকটি তারিখ সংবলিত একটি ছবি ঘুরছে। এটিকে শতভাগ গুজব বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল শুক্রবার রাতে গণমাধ্যমের সঙ্গে এ নিয়ে কথা বলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.)।


ইসি আহসান হাবিব সাংবাদিকদের বলেন, ‘এটা শতভাগ গুজব। এই তথ্যের কোনো সত্যতা বা ভিত্তি নেই। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ গুজবে কেউ যাতে বিভ্রান্ত না হয় আমি সেই অনুরোধ জানাব। কোন উদ্দেশে কে বা কারা এমন ভুল এবং বানোয়াট তথ্য প্রচার করছে এটা নিয়ে আমাদের ধারণা নেই। তবে যথাযথ কর্তৃপক্ষ অবশ্যই তাদের খুঁজে বের করে আইনানুগ ব্যবস্থা নেবে। আমরা নির্বাচনের যে রোডম্যাপ ঘোষণা করেছি সেই লক্ষ্যে কাজ চলছে। রোডম্যাপ অনুযায়ী যথাসময়ে কমিশন তফসিল ঘোষণা করবে এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন হবে বলে আশা করা যায়।’


ফেসবুকে ছড়িয়ে পড়া ওই ছবিতে তফসিল ঘোষণা হবে, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ, মনোনয়নপত্র বাছাই, প্রত্যাহার, প্রতীক বরাদ্দ ও ভোটের তারিখ উল্লেখ রয়েছে। বিষয়টি ইসির নজরে আসার পর এ নিয়ে কথা বলেন মো. আহসান হাবিব খান।


ইসি আহসান হাবিব আরও জানান, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়ানো সংসদ নির্বাচনের তফসিলটি গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ঘোষিত প্রথম তফসিলের সঙ্গে মিল রয়েছে। দুষ্ট চক্র হয়তো বিভ্রান্তি ছড়ানোর জন্য গতবারের তফসিলটি এবারের বলে চালিয়ে দিচ্ছে। কমিশন এ বিষয়ে ব্যবস্থা নিচ্ছে।’


ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার রোধে ফেসবুক ও টিকটকের সঙ্গে বৈঠক করেছে ইসি। এর মধ্যেই তফসিল নিয়ে এই গুজব রটল।


শেয়ার করুন