২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৩১:১৯ অপরাহ্ন
চিলির দাবানলে নিহত অন্তত ৫১, ঘনবসতির দিকে এগোচ্ছে আগুন
  • আপডেট করা হয়েছে : ০৪-০২-২০২৪
চিলির দাবানলে নিহত অন্তত ৫১, ঘনবসতির দিকে এগোচ্ছে আগুন

চিলির মধ্য ও দক্ষিণাঞ্চলে ভয়াবহ দাবানলে অন্তত ৫১ জনের মৃত্যু হয়েছে। আগুন ছড়িয়ে পড়া অব্যাহত থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে গতকাল শনিবার সতর্ক করেছেন চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।


হেলিকপ্টারের মাধ্যমে ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শনের পর টেলিভিশনে দেওয়া এক ভাষণে গতকাল গ্যাব্রিয়েল বোরিক বলেন, আগুনে পুড়ে অন্তত ৪৬ জন মারা গেছে। এই সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


এরপর স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা বলেছেন, ‘রাস্তায় আগুনে পোড়া আরও পাঁচটি মৃতদেহ পাওয়া গেলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫১। এ তথ্য ইঙ্গিত দেয় যে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে মৃতের সংখ্যা অনেক বেশি বাড়তে পারে।’


প্রেসিডেন্ট বোরিক জানান, ঘনবসতিপূর্ণ এলাকার দিকে এগোচ্ছে আগুন। দমকলকর্মীরা সবচেয়ে হুমকির মধ্যে এলাকাগুলোয় পৌঁছানোর জন্য লড়াই করছে। উদ্ধার কর্মীদের সহযোগিতা করার জন্য চিলিবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন বোরিক। ভাষণে তিনি বলেন, ‘আপনাদের যদি বাড়িঘর থেকে সরে যেতে বলা হয় তবে তা করতে দ্বিধা করবেন না।’


তিনি আরও বলেন, আগুন দ্রুত বাড়ছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করা ক্রমশই কঠিন হয়ে যাচ্ছে। এলাকাগুলোতে উচ্চ তাপমাত্রা এবং প্রবল বাতাস ছিল। সেখানে আর্দ্রতাও কম।


চিলির সরকারি কর্মকর্তাদের তথ্য মতে, অগ্নিকাণ্ডের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল ভালপারাইসো। সেখানে দাবানলে অন্তত ১১০০ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। হাজার হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।


স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা গতকাল শনিবার দিনের শুরুতে বলেছিলেন যে, দেশের মধ্য এবং দক্ষিণে ৯২টি বনে আগুন জ্বলছে। এই সপ্তাহে পুরো এলাকা জুড়েই তাপমাত্রা অস্বাভাবিক বেশি।


ভালপারাইসোতে দমকলকর্মী এবং অন্যান্য জরুরি যানবাহন যাতে নির্বিঘ্নে গিয়ে আগুন নেভানোর কাজ করতে পারে সে জন্য এসব এলাকা থেকে বাসিন্দাদের দূরে সরে যাওয়ার জন্য বলা হয়েছে।


তোহা বলেন, কুইলপু এবং ভিলা আলেমানা শহরের কাছে দুটি বনে আগুন লেগে শুক্রবার থেকে কমপক্ষে ৮ হাজার হেক্টর (১৯,৭৭০ একর) বনভূমি পুড়ে গেছে। দাবানলে হুমকির মুখে রয়েছে উপকূলীয় শহর ভিনা দেল মার। সেখানে ইতিমধ্যেই পৌঁছে গেছে আগুন।


শেয়ার করুন