২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:০২:৩১ অপরাহ্ন
জেলা পরিষদ ও উপজেলার ৪৫ চেয়ারম্যানের পদত্যাগ
  • আপডেট করা হয়েছে : ২৯-১১-২০২৩
জেলা পরিষদ ও উপজেলার ৪৫ চেয়ারম্যানের পদত্যাগ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জেলা পরিষদের তিনজন, উপজেলা পরিষদের ৪২ জন চেয়াম্যান এবং জেলা পরিষদের একজন সদস্য পদত্যাগ করেছেন। তাঁদের পদত্যাগপত্র গ্রহণ ও মঞ্জুর করেছে স্থানীয় সরকার বিভাগ। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।


সংসদ নির্বাচনে হবিগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রাপ্ত জেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ডা. মুশফিক হোসেন চৌধুরী।

এ ছাড়া কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলী, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান মতিয়ার রহমান ও যশোর জেলা পরিষদের ৮ নম্বর সাধারণ সদস্য আজিজুল ইসলাম পদত্যাগ করেছেন। জাফর আলী কুড়িগ্রাম-২ ও মতিয়ার রহমান লালমনিরহাট-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, উপজেলা পরিষদের ৪২ জন চেয়াম্যান পদত্যাগপত্র জমা দিয়েছেন। উপজেলা চেয়ারম্যানদের মধ্যে কয়েকজন আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

তবে বেশির ভাগ স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন। তফসিল ঘোষণার পর থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত স্থানীয় এই জনপ্রতিনিধিদের পদত্যাগপত্র গ্রহণ ও মঞ্জুর করেছে স্থানীয় সরকার বিভাগ। উপজেলা চেয়ারম্যানদের মধ্যে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন চট্টগ্রামের পটিয়া, সুনামগঞ্জের শাল্লা, সাতক্ষীরা সদর, ময়মনসিংহের মুক্তাগাছা ও কিশোরগঞ্জের করিমগঞ্জের চেয়ারম্যান। নিয়ম অনুযায়ী তাঁরাও পদত্যাগ করেছেন।

স্থানীয় সরকার বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। এর মধ্যে পদত্যাগের সংখ্যা আরো বাড়তে পারে।গত রবিবার গণভবনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময়কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়া ঠেকাতে বিকল্প প্রার্থী রাখতে হবে। প্রধানমন্ত্রীর ওই বক্তব্যে আশাবাদী হয়ে পদত্যাগ করছেন উপজেলা পরিষদের চেয়ারম্যানরা।

রাজবাড়ী-১ আসনে সংসদ সদস্য পদে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদুল হক বিশ্বাস।


চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম।টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন গোপালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার। এ ছাড়া উপজেলা পরিষদ থেকে পদত্যাগ করাদের মধ্যে রয়েছেন ঢাকার ধামরাই উপজেলা চেয়ারম্যান মোহাদ্দেছ হোসেন, চট্টগ্রামের সীতাকুণ্ডের এস এম আল মামুন, নেত্রকোনার দুর্গাপুরের জান্নাতুল ফেরদৌস এবং চাঁদপুরের ফরিদগঞ্জের জাহিদুল ইসলাম।


শেয়ার করুন