২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:৩১:৪২ পূর্বাহ্ন
নির্বাচনের তফসিল বাতিল চায় ইসলামী আন্দোলন বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ২৮-১১-২০২৩
নির্বাচনের তফসিল বাতিল চায় ইসলামী আন্দোলন বাংলাদেশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল বাতিলের দাবি জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। আজ মঙ্গলবার রাজধানীর রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘জাতীয় সংলাপে’ এ দাবি জানায় দলটি। বিএনপি, এবি পার্টি, গণফোরাম একাংশ, জাগপাসহ বিভিন্ন দলের প্রতিনিধিরা এতে অংশ নিয়েছেন।


সংলাপের শুরুতে তিন দফা দাবি সংবলিত একটি লিখিত বক্তব্য তুলে ধরেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম। সেই দাবিতে ‘সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে’ তিনটি প্রস্তাব তুলে ধরা হয়। প্রস্তাবগুলোর মধ্যে প্রথমটি হলো, ‘বিতর্কিত নির্বাচন কমিশন ঘোষিত একতরফা’ তফসিল বাতিল করে গ্রেপ্তার বিরোধী দলীয় রাজনৈতিক নেতা-কর্মীদের মুক্তি দিয়ে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি করা। 


দ্বিতীয়টি হলো, বর্তমান সংসদ ভেঙে দিয়ে জাতীয় সরকারের অধীনে নির্বাচনের নির্বাচন। আর তৃতীয় প্রস্তাব, কার্যকরী সংসদ, রাজনৈতিক সংহতি এবং শতভাগ জনমতের প্রতিফলনের জন্য সংখ্যানুপাতিক পদ্ধতির নির্বাচন।


লিখিত বক্তব্যে আরও বলা হয়, একতরফা নির্বাচন নির্বিঘ্ন করার লক্ষ্যে বিরোধী মতকে স্তব্ধ করার জন্য বিভিন্নমুখী ষড়যন্ত্রে লিপ্ত সরকার। বাংলাদেশের বিরোধী দল নির্বাচনের আগে চরম দমন-পীড়নের মুখোমুখি হয়েছে বলেও সেখানে উল্লেখ করা হয়। বলা হয়, শত শত মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা, গায়েবি মামলা ও বিরোধী দলের মৃত ব্যক্তির নামে কারাদণ্ড দেওয়া হচ্ছে। জেলখানার ধারণ ক্ষমতার তিন গুন আসামি কারাগারে বন্দী।


এটি  সম্পূর্ণ মানবতা বিরোধী, অমানবিক ও স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ।


ইসলামী আন্দোলনের বক্তব্য,  সরকারের ছত্রচ্ছায়ায় দুর্নীতিবাজ ব্যবসায়ী সিন্ডিকেটের দৌরাত্ম্য বেড়েছে।  দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি যা মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলেছে। দুস্থ মানুষের মাঝে হাহাকার বিরাজ করছে। অধিকাংশ মানুষ পুষ্টিহীনতায় ভুগছে।


শেয়ার করুন