২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০১:৩৬:৩৮ অপরাহ্ন
তফশিল ঘোষণার রোডম্যাপ নিয়ে যা বললেন ইসি সচিব
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২৩
তফশিল ঘোষণার রোডম্যাপ নিয়ে যা বললেন ইসি সচিব

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন অংশীজনের সঙ্গে সভা করে একটি নির্বাচনি রোডম্যাপ ঘোষণা করেছে। দ্বাদশ জাতীয় নির্বাচনের রোডম্যাপ অনুযায়ী তারা যেসব সিদ্ধান্ত নিয়েছিলেন, তারই ধারাবাহিকতায় আজ বিকাল ৫টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত ২৬তম কমিশনসভা অনুষ্ঠিত হবে। এ সভার সিদ্ধান্তক্রমে আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশের সব গণমাধ্যমে জাতির উদ্দেশে প্রধান নির্বাচন কমিশনার ভাষণ প্রদান করবেন। সেই ভাষণে দ্বাদশ জাতীয় নির্বাচনের পূর্ণাঙ্গ সময়সূচি বা তফশিল ঘোষণা করবেন। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের মাধ্যমে তা সরাসরি সম্প্রচার করা হবে। 


বুধবার নির্বাচন ভবনে ইসি সচিব এসব কথা বলেন। নির্বাচনের পরিবেশ নিয়ে ইসির পর্যবেক্ষণ জানতে চাইলে তিনি বলেন, রাজনৈতিক বিষয়গুলো নিয়ে প্রশ্ন করলে দয়া করে আমরা বিব্রত হই। এটা রাজনৈতিক ইস্যু। আমরা বারবার বলছি— নির্বাচন কমিশন মনে করে তফশিল ঘোষণার মতো পরিবেশ আছে। 


তফশিল ঘোষণার পর রাজনৈতিক দলগুলো প্রচার শুরু করতে পারবে কিনা— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দলগুলো প্রতীক বরাদ্দের পর থেকে ভোটগ্রহণ শুরুর আগের ৪৮ ঘণ্টা আগ পর্যন্ত প্রচার চালাতে পারবে। এছাড়া রাজনৈতিক দলগুলো তাদের কার্যক্রম চালাতে পারবে। 


নির্বাচন ঘিরে ইসির সামনে ব্যাপক পুলিশ ও র্যাব মোতায়েন করা হয়েছে, যান চলাচল নিয়ন্ত্রণ করছে আইনশৃঙ্খলা বাহিনী। ইসি সচিবালয়ের নিরাপত্তার বিষয়ে সচিব বলেন, এ বিষয়টি দেখবে আইনশৃঙ্খলা বাহিনী। আমি তাদের অনুরোধ রেখেছি, তারা কী কৌশল নিয়েছে তা তারা বলতে পারবে।


শেয়ার করুন