২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৫:১৮:৫৯ পূর্বাহ্ন
২৮ অক্টোবরের সহিংসতা: যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ৭ দেশের যৌথ উদ্বেগ
  • আপডেট করা হয়েছে : ৩০-১০-২০২৩
২৮ অক্টোবরের সহিংসতা: যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ৭ দেশের যৌথ উদ্বেগ

২৮ অক্টোবর ঢাকায় রাজনৈতিক দলের পাল্টাপাল্টি সমাবেশ ঘিরে সহিংসতায় উদ্বেগ প্রকাশ করে যৌথ বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ সাত দেশ। সহিংসতা বন্ধ করে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ নিশ্চিতে সব পক্ষকে একসঙ্গে কাজ করার আহ্বানও জানিয়েছে দেশগুলো।


আজ সোমবার ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের এক্স (টুইটার) হ্যান্ডল থেকে সংক্ষিপ্ত যৌথ বিবৃতিটি শেয়ার করা হয়। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া ও নরওয়ের নাম আছে। 


সরকার পদত্যাগের এক দফা দাবিতে গত শনিবার রাজধানীর নয়াপল্টনে মহাসমাবেশ ডাকে বিএনপি। এর পাল্টায় সেদিনই বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ ডাকে ক্ষমতাসীন আওয়ামী লীগ। 


মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপি কর্মীদের সংঘর্ষ হয়। সংঘর্ষে এক পুলিশ সদস্যসহ দুজন নিহত হন। বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যায়। পরদিন রোববার বিএনপি ও জামায়াত সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকে। ওই দিন রাজধানীতে ও লালমনিরহাটে দুজন নিহত হন।


আজ সাত দেশের দেওয়া যৌথ বিবৃতিতে বলা হয়, রাজনৈতিক সমাবেশগুলো ঘিরে ২৮ অক্টোবর ঢাকায় সহিংসতার ঘটনায় এসব দেশের সরকার গভীরভাবে উদ্বিগ্ন। সহিংসতায় হতাহতদের প্রতি তাঁরা সমবেদনা জানায়। 


বিবৃতিতে দেশগুলো বলেছে, ‘সহিসংতা থেকে বিরত থেকে করে সংযম প্রদর্শনের পাশপাশি অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে আমরা সব পক্ষকে একসঙ্গে কাজ করার আহ্বান জানাই।’


শেয়ার করুন