২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৩:৪৭:৩৬ পূর্বাহ্ন
ইসরায়েলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত ও গাজাবাসীর জন্য উদ্বেগ প্রকাশ ট্রুডোর
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২৩
ইসরায়েলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত ও গাজাবাসীর জন্য উদ্বেগ প্রকাশ ট্রুডোর

হামাস-ইসরায়েল যুদ্ধে প্রাণহানি ৫ হাজার ছাড়িয়ে গেছে। গাজায় হামলা আরও জোরদার করার ঘোষণা দিয়েছে ইসরায়েল। এর মধ্যে ইসরায়েলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ ছাড়া গাজার নাগরিকদের জন্য উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। 


বিবিসির খবরে বলা হয়েছে, জাস্টিন ট্রুডো ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাকের সঙ্গে আলোচনার সময় আন্তর্জাতিক আইন অনুযায়ী আত্মরক্ষার জন্য ইসরায়েলের প্রতি কানাডার সমর্থন আছে এবং গাজার মানবিক পরিস্থিতির বিষয়ে তাঁর উদ্বেগের বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন। 


এক্সে এক পোস্টে বলা হয়েছে, হামাসের হাতে বন্দী জিম্মি এবং তাদের অবিলম্বে মুক্তির প্রয়োজনীয়তার বিষয়ে কথা হয়েছে ট্রুডোর। এ ছাড়া ইসরায়েলি এবং ফিলিস্তিনি উভয়ের শান্তি ও নিরাপত্তায় বসবাসের অধিকারের জন্য তার সমর্থনের কথা বলেছেন। 


বৃহস্পতিবার বক্তৃতাকালে ট্রুডো বলেছিলেন, ‘গাজা শহরের জনাকীর্ণ আল-আহলি হাসপাতালে একটি মারাত্মক বিস্ফোরণের পেছনে ফিলিস্তিনি সেনারা জড়িত বলে মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে। তবে আমি এটা মেনে নিতে প্রস্তুত নই।’ 


তবে গত শনিবার কানাডার জাতীয় প্রতিরক্ষা বিভাগ বলেছে, বিস্ফোরণের পেছনে ইসরায়েলের হাত নেই। একটি বিবৃতিতে প্রতিরক্ষা বিভাগ বলেছে, দেশটির গোয়েন্দা কমান্ডের দ্বারা করা বিশ্লেষণ অনুযায়ী ১৭ অক্টোবর আল-আহলি হাসপাতালে হামলা করেনি ইসরায়েল। হামলার জন্য হামাস ইসরায়েলকে দায়ী করেছে, অন্যদিকে ইসরায়েল হামাসকে দায়ী করেছে। 


প্রসঙ্গত, গত ৭ অক্টোবর সকালে ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারা মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরায়েলের দিকে ৫ হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে দেশটিতে ঢুকে পড়েন হামাস যোদ্ধারা। হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়েছে। এখনো অনেকে হামাসের কাছে বন্দী আছে। ইসরায়েলও এমন পরিস্থিতিতে যুদ্ধ ঘোষণা করে হামাসের বিরুদ্ধে। এর পর থেকেই দফায় দফায় গাজায় বিমান ও স্থল, এমনকি নৌবাহিনীর জাহাজ থেকে হামলা চালাচ্ছে ইসরায়েল।


শেয়ার করুন