২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৫:৩৮:২৯ অপরাহ্ন
ভোটের আগে ঢাকায় আনা হচ্ছে লাখো ইমামকে
  • আপডেট করা হয়েছে : ২১-১০-২০২৩
ভোটের আগে ঢাকায় আনা হচ্ছে লাখো ইমামকে

সব ঠিক থাকলে নির্বাচন কমিশন (ইসি) আগামী মাসের প্রথম সপ্তাহেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে। তার আগেই ৩০ অক্টোবর ‘জাতীয় ইমাম সম্মেলন-২০২৩’-এ দেশের অন্তত এক লাখ মসজিদের ইমামকে ঢাকায় আনা হচ্ছে। পূর্বাচলে ওই সম্মেলনে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি হিসেবে সৌদি আরবের মসজিদুল হারামের ইমাম থাকতে পারেন। আসন্ন নির্বাচনে ইমাম-মুয়াজ্জিনদের কী ধরনের ভূমিকা হতে পারে, সে বিষয়ে সম্মেলনে দিকনির্দেশনা দেওয়া হতে পারে।


প্রধানমন্ত্রী সম্মেলন থেকে ষষ্ঠ পর্যায়ে আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করবেন। ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন (ইফা) সূত্রে এসব তথ্য জানা গেছে।


সূত্রমতে, দেশে মসজিদভিত্তিক গণশিক্ষা কেন্দ্রে শিক্ষকতার সঙ্গে জড়িত প্রায় ৮০ হাজার আলেম-ওলামা। সরকার তাঁদের প্রতি মাসে সাড়ে ৫ হাজার থেকে ১১ হাজার টাকা পর্যন্ত সম্মানী ভাতা দিয়ে থাকে। এই শিক্ষকেরা ইফার ইমাম প্রশিক্ষণ একাডেমির প্রশিক্ষণপ্রাপ্ত। এর বাইরেও কয়েক হাজার প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম আছেন। মূলত সেই ইমামদেরই এবার সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। সম্মেলনে উপস্থিত থাকতে পারেন সৌদি আরবের মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের দুই ইমাম। এ নিয়ে সৌদি আরবকে চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।


এ প্রসঙ্গে ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার গত বুধবার আজকের পত্রিকাকে বলেন, পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্য মেলা কমপ্লেক্সে ৩০ অক্টোবর জাতীয় ইমাম সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত হবে। সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সেখানে মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, 

বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ অন্তত এক লাখ লোকের সমাগম হবে। সেখান থেকে ষষ্ঠ পর্যায়ের আরও ৫০টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।


একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেও প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ইমাম সম্মেলনে সৌদি আরবের দুই মসজিদের দুজন ইমাম উপস্থিত ছিলেন। ক্ষমতাসীনেরা ইসলাম ও দেশের আলেম-ওলামাদের কল্যাণে যেসব পদক্ষেপ নিয়েছে, তা সম্মেলনে তুলে ধরে সেই ধারা অব্যাহত রাখতে বলা হয়েছিল। এবারও সে রকমটিই করতে চায় সরকার। আসন্ন এই সম্মেলন সফল করতে ধর্ম মন্ত্রণালয় ও ইফা ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।


মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, এই সম্মেলনের মাধ্যমে সরকার দেশের ইমাম-মুয়াজ্জিনদের আসন্ন নির্বাচনে ক্ষমতাসীন দলের পক্ষে কাজে লাগাতে চায়। ইমাম প্রশিক্ষণ একাডেমির আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত ইমামেরা ইফার মসজিদভিত্তিক গণশিক্ষা কেন্দ্রে শিক্ষকতার সঙ্গে জড়িত। নির্বাচনে বিভিন্ন ভোটকেন্দ্রে তাঁরা দায়িত্ব পালন করবেন। তাদের সেই দায়িত্ব বিষয়ে সম্মেলনে দিক-নির্দেশনা দেওয়া হতে পারে।


ইফার ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার বলেন, দেশে সাড়ে ৪ লাখ ইমাম-মুয়াজ্জিন থাকলেও সবাইকে দাওয়াত দেওয়া হচ্ছে না। শুধু প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম ও মসজিদভিত্তিক গণশিক্ষা কেন্দ্রের শিক্ষক ও ইসলামিক ফাউন্ডেশনের সঙ্গে জড়িতদেরই আমন্ত্রণ জানানো হয়েছে। সম্মেলনে ইমামদের উদ্দেশে প্রধানমন্ত্রী দিক-নির্দেশনা দেবেন।


সম্পূর্ণ সরকারি অর্থায়নে দেশের বিভিন্ন জেলা-উপজেলায় ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। ২০১৭ সালে নেওয়া ৯ হাজার ৪৩৫ কোটি টাকার এই প্রকল্পের মেয়াদ আগামী জুনে শেষ হওয়ার কথা। গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধানে ৫ দফায় ৫০টি করে ২৫০ মসজিদ ইতিমধ্যে উদ্বোধন করা হয়েছে। ৩০ অক্টোবর আরও ৫০টি মসজিদ উদ্বোধন করা হবে।


শেয়ার করুন