২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:৫৫:১০ পূর্বাহ্ন
নতুন কারিকুলাম সংশোধনসহ সাত দফা দাবিতে নগরীতে মানববন্ধন
  • আপডেট করা হয়েছে : ১৭-১০-২০২৩
নতুন কারিকুলাম সংশোধনসহ সাত দফা দাবিতে নগরীতে মানববন্ধন

নতুন কারিকুলাম সংশোধন বা পরীক্ষা পদ্ধতি চালুসহ সাত দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন  করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে সম্মিলিত শিক্ষা আন্দোলনের উদ্যোগে এ মানববন্ধন করা হয়।


মানববন্ধনে উপস্থিত ছিলেন, সম্মিলিত শিক্ষা আন্দোলনের আহ্বায়ক   ওয়াইদুল হক, সম্মিলিত শিক্ষা আন্দোলনের সদস্য মামুনুর রশিদ, আব্দুল হাকিম, আকতার আলী, নাজমুল হক, পান্না, লাইলী, সুমাইয়াসহ রাজশাহীর অধ্যানরত ছাত্র-ছাত্রীদের অভিভাবক বৃন্দ।


মানববন্ধনে বক্তারা , জাতীয় শিক্ষা কারিকুলাম ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সিলেবাস সংশোধনের দাবি জানান। বক্তারা বলেন, নতুন কারিকুলাম, শিক্ষা ব্যবস্থায় ধ্বংস হচ্ছে ছাত্র ছাত্রীদের মেধা, এই কারিকুলাম ছাত্রদের সঠিক শিক্ষা দেওয়া হচ্ছে না, যেখানে পরীক্ষা নাই সেখানে কিসের শিক্ষা, ছাত্রদের রান্না কাজ শেখানো হচ্ছে, ডিম ভাজি শেখানো হচ্ছে, ভাত রান্না করা শেখানো হচ্ছে, মুরগির গোস্ত রান্না করা শেখানো হচ্ছে।


তাহলে কি ছাত্ররা লেখাপড়া বাদ দিয়া হোটেলে গিয়ে বাবুর্চির কাজ করবে। এই শিক্ষা ব্যবস্থা আমরা চাইনা। নতুন শিক্ষা কারিকুলামে শিক্ষকেরা যে শিক্ষা স্কুলে দিচ্ছে, বাড়িতে এসে বাবা-মা সে বিষয়ে কিছুই বোঝাতে পারছে না, কাজী এই শিক্ষা ব্যবস্থায় ছাত্রদের মেধাশূন্য হচ্ছে, ছাত্র-ছাত্রীরা স্মার্টফোনে আসক্তি হচ্ছে লেখাপড়ায় অমনোযোগী হচ্ছে।


এই শিক্ষা ব্যবস্থা বাবুর্চি ও কৃষক তৈরির কারিকুলাম বাতিল করে, পরীক্ষা পদ্ধতি চালু করতে হবে। বাসায় ব্যবহারিক নামক ব্যয়বহুল শিক্ষা পদ্ধতি বাতিল করতে হবে। গুগল থেকে নয় নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের হাতে বই থেকে শিখে কোন নম্বর বা মূল্যায়ন লিখতে চাই।


তাদের দাবি, নতুন কারিকুলাম সংস্কার বা বাতিল করতে হবে। পরীক্ষা পদ্ধতি ফিরিয়ে আনতে হবে। ব্যবহারিক কাজ ক্লাসেই সম্পূর্ণ করতে হবে এবং এর ব্যয়ভার স্কুকেই বহন করতে হবে। ত্রিভুজ, বৃত্ত, চতুর্ভূজ ইত্যাদি ইন্ডিকেটর বাতিল করে নম্বর ও গ্রেড ভিত্তিক মূল্যয়ন পদ্ধতি রাখতে হবে। নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের হাতে কোন নম্বর বা মূল্যায়ন থাকতে পারবে না। শিক্ষার্থীদেরকে দলগত কাজে ডিভাইসমুখী হতে অনুৎসাহিত করতে হবে এবং অধ্যয়নমূখী করতে হবে। সকল শ্রেণিতে নতুন কারিকুলাম বাস্তবায়নের আগে অবশ্যই তা মন্ত্রী পরিষদ এবং সংসদে উত্থাপন করতে হবে।


শেয়ার করুন