২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৩৪:১২ পূর্বাহ্ন
প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাল মন্ত্রিসভা
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২৩
প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাল মন্ত্রিসভা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল প্রকল্পের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়। এছাড়া স্থানীয় সরকারের সিটি করপোরেশন ও ইউনিয়নপরিষদ আইন, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি বাড়ানো, বিদেশী স্বেচ্ছাসেবী সংস্থা আইনসহ বেশ কিছু আইনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ কথা বলেন।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে দুটি ধন্যবাদ প্রস্তাব ছিল। পারমাণবিক শক্তি শান্তিপূর্ণভাবে ব্যবহারকারী দেশের তালিকায় ৩৩তম দেশ হিসেবে বাংলাদেশ বিশ্ব অঙ্গনে আত্মপ্রকাশ করায় প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভা আনুষ্ঠানিক ধন্যবাদ জ্ঞাপন করেছে। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি বঙ্গবন্ধুর অন্যতম একটি স্বপ্ন ছিল, যে স্বপ্নের জন্য উনি ষাটের দশক থেকে আন্দোলন করেছিলেন।

সিটি করপোরেশন আইনে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনল সরকার ॥ নির্বাচনের সময় কমিয়ে আনা, কাউন্সিলরদের ছুটি কমানোসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন এনে ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০২৩’ খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সিটি করপোরেশনে বর্তমানের ‘সচিব’ পদের পরিবর্তে ‘নির্বাহী কর্মকর্তা’ হবেন। কাউন্সিলররা তিন মাস ছুটি ভোগ করতে পারতেন। এখন এটা কমিয়ে এক মাস করা হয়েছে। কোনো ওয়ার্ডের কাউন্সিলর দেশের বাইরে থাকলে আগে পার্শ্ববর্তী ওয়ার্ডের কাউন্সিলর দায়িত্ব পালন করতেন, এখন সংরক্ষিত কমিশনার দায়িত্ব পালন করবেন।

তিনি আরও বলেন, করপোরেশনের মেয়াদ শেষে ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হতো। এখন তিন মাসের মধ্যে করতে হবে। শপথ নেওয়ার ১৫ কার্য দিবসের মধ্যে প্রথম বৈঠক করতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোনো ব্যক্তি বা মালিকানায় কোনো রাস্তা, ডোবা নিজ উদ্যোগে পরিষ্কার না করা হলে জরিমানা করা যাবে। এজন্য সিটি করপোরেশন নির্দেশনা দেবে। নির্দেশনা না মানলে জরিমানা করা হবে। সিটি করপোরেশন বৃষ্টির পানি নিষ্কাশনের কাজ করবে। আগে এটা ওয়াসার কাজ ছিল।

এখন কোনো ওয়ার্ড কাউন্সিলরের পদ ফাঁকা হলে পাশের অন্য ওয়ার্ড কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয় জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, খসড়া আইন অনুযায়ী এক্ষেত্রে সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলরকে (তিনটি ওয়ার্ড মিলে একজন কাউন্সিলর) দায়িত্ব দেওয়া হবে।

ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলেই প্রশাসক নিয়োগ ॥ ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলে প্রশাসক নিয়োগের বিধান রেখে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন, ২০২৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। এ ছাড়া নির্বাচিত পরিষদের শপথের ১০ কর্মদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে। ইউনিয়ন পরিষদের ‘সচিব’ পদের পরিবর্তে ‘প্রশাসনিক কর্মকর্তা’ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

বিদেশী স্বেচ্ছাসেবী সংস্থা আইনের খসড়া অনুমোদন ॥ ‘বিদেশী স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) আইন, ২০২৩’এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে বিদেশী কোনো সংস্থা সরকারি অনুমোদন ছাড়া জমি কেনা বা দান করতে পারবে না। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

বাড়ছে নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ॥ নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি আট দিন বাড়িয়ে ‘বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন, ২০২৩’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, আগে এ ছুটি ১১২ দিন ছিল, এখন বেড়ে ১২০ দিন হয়েছে। আট দিন বেড়েছে। স-বেতনে সুবিধা মতো ছুটি নিতে পারবেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে নারী শ্রমিকরা মাতৃত্বকালীন ছুটি পেতেন ১৬ সপ্তাহ। এটি  মা হওয়ার আগে ও পরে মিলিয়ে পেতেন। এখন এটি পরিবর্তন করে নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ১২০ দিন করা হয়েছে। এর মাধ্যমে মাতৃত্বকালীন ছুটি ৮ দিন বাড়ানো হয়েছে। সেই সঙ্গে এই ছুটি নারী শ্রমিক তার সুবিধা মতো সময়ে নিতে পারবেন। এই ছুটি তিনি (নারী শ্রমিক) মা হওয়ার আগেও নিতে পারবেন, পরেও নিতে পারেন। এটা তার ইচ্ছার ওপর নির্ভর করবে। হতে পারে বাচ্চা হওয়ার দুই বা তিন সপ্তাহ আগে থেকে নিয়ে বাকিটা কাটাবেন। অথবা তিনি আগেও নিতে পারেন, পরে নাও নিতে পারেন। এটা তার ইচ্ছার ওপর নির্ভর করবে। নারী শ্রমিকরা মাতৃত্বকালীন ১২০ দিনের যে ছুটি পাবেন, তা বেতনসহ। মূল আইনেই বলা হয়েছে বেতনসহ, এখানে এটা নিয়ে আলোচনা হয়নি। এটা যেহেতু মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে করা হয়েছে, সুতরাং এটা আছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, শ্রম আইনটা হলো আমাদের ব্যক্তি খাতের যেসব কলকারখানা আছে তাদের জন্য। শ্রম আইন যেখানে প্রযোজ্য তাদের জন্য এটা (নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি)।


শেয়ার করুন